তথ্য ও প্রযুক্তি
আইফোন ৮-এ ওয়্যারলেস চার্জিং
কাগজ ডেস্ক :
Published : Monday, 19 June, 2017 at 3:21 PM
আইফোন ৮-এ ওয়্যারলেস চার্জিংআইফোন ৮-এ যোগ হতে যাচ্ছে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি, এমনটা জানিয়েছেন মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-এর সরবরাহকারী প্রতিষ্ঠানের এক মুখপাত্র।
এই প্রযুক্তিতে গ্রাহক একটি ইন্ডাক্টিভ সারফেইস-এ আইফোন রেখে চার্জ করতে পারেবন, বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর প্রতিবেদনে।
স্যামসাংসহ অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যেই বেশ কিছু ডিভাইসে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি যোগ করেছে। কিন্তু অ্যাপলের কোনো আইফোনে এযাবৎ এই প্রযুক্তি দেখা যায়নি।
অ্যাপলের সরবরাহকারী প্রতিষ্ঠান উইস্ট্রোন-এর প্রধান নির্বাহী রবার্ট হং বলেন, এ বছর নতুন আইফোন ৮-এ বিল্ট ইন থাকবে ওয়্যারলেস চার্জিং।
“পানি নিরোধী এবং ওয়্যারলেস চার্জিংয়ের মতো নতুন ফিচারগুলোতে এখন ভিন্নতা দরকার এবং পানি নীরোধী ফিচার আইফোন অ্যাসেম্বল প্রক্রিয়াও কিছুটা পরিবর্তন করবে,” বলেন হং।
চলতি বছরের শুরুতে ওয়্যারলেস পাওয়ার কনসোর্টিয়াম-এর সঙ্গেও যুক্ত হয়েছে অ্যাপল। আর ওয়্যারলেস চার্জিংয়ের পেটেন্টও করেছে প্রতিষ্ঠানটি। তাই নতুন আইফোনে ওয়্যারলেস চার্জিং আনা হচ্ছে তা একরকম নিশ্চিতই বলা যায়।
নতুন আইফোন নিয়ে ইতোমধ্যেই বেশ কিছু গুজব শোনা গেছে। সম্প্রতি ডিভাইসটি নিয়ে কিছু তথ্য ও ছবি ফাঁস করেছে চীনা সাইট আইফোনার্স।
সাইটটিতে বলা হয় নতুন আইফোন ৮ নিয়ে স্যামসাং গ্যালাক্সি এস৮ ও এলজি জি৬-এর সঙ্গে প্রতিযোগিতায় নামবে অ্যাপল। পুরো বেজেলহীন এই আইফোনটির পর্দার অনুপাত উল্লেখ করা হয় ১৮.৫:৯।
ধারণা করা হচ্ছে আইফোন ৮-এ বড় ধরনের পরিবর্তন আনবে অ্যাপল। চলতি বছরের শেষ দিকে ডিভাইসটি উন্মোচনের কথা রয়েছে প্রতিষ্ঠানটির। এর আগে আইফোন ৭এস উন্মোচন করবে প্রতিষ্ঠানটি। কিন্তু বরাবরের ‘এস’ সিরিজের মতো আইফোন ৭এস-এও বাহ্যিক পরিবর্তন আনা হবে না বলে ধারণা করা হচ্ছে।
এর আগে আইফোন ৬-এর পর নকশায় খুব বেশি পরিবর্তন দেখা যায়নি আইফোনের। কিন্তু আইফোনে ৮-এ অনেক কিছুই পরিবর্তন হবে বলে গুজব রয়েছে।
নতুন ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে সামনের পুরোটা অংশ জুড়ে পর্দা রাখা হয়েছে। ওপরের দিকে পর্দার কিছুটা অংশ বাদ দিয়ে সেখানে ক্যামেরা ও অন্যান্য সেন্সর বসানো হয়েছে। যেহেতু সামনে থেকে হোম বাটন বাদ দেওয়া হয়েছে তাই ধারণা করা হচ্ছে ওপরের ওই অংশেই নেভিগেশন বাটন রাখা হবে।
প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল পর্দার মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হবে আইফোন ৮-এর। কিন্তু ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে ডিভাইসের পেছেন অ্যাপল লোগো-এর নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা হয়েছে।
এছাড়া আইফোন ৭-এর মতো ডুয়াল ক্যামেরা দেখা গেছে আইফোন ৮-এ। তবে, আড়াআড়ি না রেখে এবার লম্বালম্বিভাবে ডুয়াল ক্যামেরা বসানো হয়েছে এতে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft