অর্থকড়ি
চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে
এডিবি দিচ্ছে ২৪০০ কোটি টাকা
কাগজ ডেস্ক :
Published : Monday, 19 June, 2017 at 1:19 PM
এডিবি  দিচ্ছে ২৪০০ কোটি টাকাচট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি টাকায় দাড়ায় ২ হাজার ৪শ কোটি টাকা।
আগামী ২১ জুন বুধবার এ নিয়ে এডিবি ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে।
ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম ও এডিবির কাউন্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচির নিজ নিজ পক্ষে এই চুক্তিতে সই করার কথা রয়েছে। সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন (সাসেক) প্রকল্পের আওতায় এই ঋণ দেয়া হবে।
এ প্রসঙ্গে  ইআরডিরের এক কর্মকর্তা জানান, চট্টগ্রাম থেকে রামু হয়ে রেললাইনটি কক্সবাজার দিয়ে মিয়ানমারের কাছে গুনধুম সীমান্তে পৌঁছবে। এই রেললাইন হবে ডুয়াল গেজের। প্রকল্পের আওতায় কক্সবাজারে তৈরি হবে ঝিনুকের আদলে দৃষ্টিনন্দন একটি রেলওয়ে স্টেশন।  
রেললাইনটি নির্মাণ হলে ঢাকা থেকে কক্সবাজারে পৌঁছতে সময় লাগবে মাত্র ৬ ঘণ্টা। যেখানে বর্তমানে গাড়িতে যেতে লাগে ১০ ঘণ্টা বা তার বেশি। এমনকি কলকাতা থেকেও কেউ কক্সবাজার আসতে চাইলে সময় লাগবে ১৬ ঘণ্টার মতো।
প্রকল্পের তথ্য অনুযায়ী, চট্টগ্রামের দোহাজারী গ্রাম থেকে এই লাইন শুরু হবে। এরপর তা চান্দানাইশ, সাতকানিয়া, লোহাগড়া, চকোরিয়া, কক্সবাজার সদর, রামু ও উখিয়া- মোট সাত উপজেলার মধ্য দিয়ে ঝিলংঝায় পৌঁছাবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft