সম্পাদকীয়
প্রধানমন্ত্রীর সুইডেন সফর ও সহযোগিতার নতুন দ্বার
Published : Sunday, 18 June, 2017 at 12:52 AM
তিন দিনের সরকারি সফর শেষে সুইডেন থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়। নানা দিক থেকেই সফরটি ছিল তাৎপর্যপূর্ণ। এটি ছিল সুইডেনে বাংলাদেশের কোন সরকার প্রধানের প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সরকারি সফর। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফরকালে ব্যস্ত সময় কাটান। তিনি সুইডেনের প্রধানমন্ত্রীর সাথে আনুষ্ঠানিক বৈঠক করেন। এই বৈঠকের আগে একই স্থানে উভয় নেতা একান্তে বৈঠক করেন।
সুইডেন বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। উন্নয়ন সহযোগী একটি দেশও। স্বাধীনতার পর প্রথম দিকে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল সুইডেন। দেশটির সঙ্গে বাংলাদেশের রয়েছে বিশাল বাণিজ্যিক সম্পর্ক। বাংলাদেশি সব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে সুইডেনের বাজারে ।সুইডেনের একটি কোম্পানিই বাংলাদেশ থেকে বছরে ৫০০ কোটি ডলারের বেশি তৈরি পোশাক কেনে। যা আমাদের রপ্তানি আয় বৃদ্ধিতে সহায়ক।
বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফর দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এক নতুন দুয়ার উন্মোচন করতে যাচ্ছে-এমনটি বলেছেন সুইডেনের প্রধানমন্ত্রী স্তেফান লোফভেন নিজেই।সুইডেন অর্থনৈতিক ও প্রযুক্তিগতভাবে অগ্রসর। দেশটি বাংলাদেশকে নানাভাবে সহযোগিতা করতে প্রস্তুত। দুই প্রধানমন্ত্রীর বর্তমান আলোচনায় সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে জ্বালানি নিরাপত্তা সৃষ্টি, প্রযুক্তি খাতে সহায়তা, বিনিয়োগ ও সন্ত্রাস দমন ইত্যাদি।
বাংলাদেশ নানা ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো এগিয়ে নেয়া জরুরি। সুইডেন বাংলাদেশের এক পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। প্রধানমন্ত্রীর সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরো জোরদার ও সহযোগিতার নতুন নতুন দিগন্ত উন্মোচিত হোক-এটিই প্রত্যাশা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft