তথ্য ও প্রযুক্তি
গুগলকে ‘দায়ী করা যাবে না’ ফ্রান্সে কর নিয়ে
কাগজ ডেস্ক :
Published : Saturday, 17 June, 2017 at 12:47 AM
গুগলকে ‘দায়ী করা যাবে না’ ফ্রান্সে কর নিয়েফ্রান্সে শতকোটি ইউরোর বেশি কর পরিশোধে মার্কিন টেক জায়ান্ট গুগলকে দায়ী কর যাবে না বলে ফরাসী বিচারকদের পরামর্শ দিয়েছেন আদালতের একজন স্বাধীন উপদেষ্টা, মঙ্গলবার আদালতের এক কর্মকর্তা এ কথা বলেন।
ওই উপদেষ্টা বলেছেন, গুগলের কোনো ‘স্থায়ী স্থাপনা’ বা কর দেওয়ার জন্য যথেষ্ট উপস্থিতি নেই যার জের ধরে প্রতিষ্ঠানটিকে ১১১.৫ কোটি ইউরো কর পরিশোধের জন্য ধরা যাবে। প্যারিসের আদালতের বিচারকরা চলতি বছর জুলাইয়ের মাঝামাঝি সময়ে এই মামলা নিয়ে রায় দেওয়ার কথা, রয়টার্সকে বলেন আদালতের কর্মকর্তা।
২০১৬ সালের মে মাসে কর জালিয়াতি তদন্তের অংশ হিসেবে অ্যালফাবেট অধীনস্থ গুগলের প্যারিস কার্যালয়ে তল্লাশি চালান ফরাসি অর্থ বিভাগের কর্মকর্তারা। ২৪ মে সকালে ফ্রান্সের প্রায় একশ' জন কর কর্মকর্তা গুগলের ওই কার্যালয়ে প্রবেশ করে। গুগলের বিরুদ্ধে ফ্রান্সে ১৬০ কোটি মার্কন ডলার অপরিশোধিত করের অভিযোগ আনা হয়।
গুগলের ক্ষেত্রে, এর কর ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের কোনো ব্যবসায় যুক্তরাজ্য সম্পর্কিত হলেও তার জন্য আয়ারল্যান্ডে কর পরিশোধ করা অনুমোদন করে। ২০১৬ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি যুক্তরাজ্য কর কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী ২০০৫ সালের জন্য প্রতিষ্ঠানটিকে বাড়তি ১৩ কোটি ডলার পরিশোধের জন্য বলা হয়। যদিও চুক্তিটির ব্যাপক সমালোচনা হয় বলে সে সময় বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।
এরপর একই বছর এপ্রিলে ইউরোপিয়ান ইউনিয়ন একটি পরিকল্পনা উন্মোচন করে। এ পরিকল্পনা অনুযায়ী বড় প্রতিষ্ঠানগুলোকে তাদের কর বিষয়ে আরও তথ্য উন্মোচন করতে জোর দেওয়া হবে বলে জানানো হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft