স্বাস্থ্যকথা
চর্ম রোগ থাকলে রক্ত দেয়া যায় কি না?
কাগজ ডেস্ক :
Published : Thursday, 15 June, 2017 at 12:16 AM
চর্ম রোগ থাকলে রক্ত দেয়া যায় কি না?সাধারণভাবে বলা যায় যে, চর্ম রোগ থাকলেও আপনি রক্ত দান করতে পারবেন। কিন্তু কী ধরণের চর্ম রোগ হয়েছে আপনার এবং তা নিরাময়ের জন্য কী ধরণের ওষুধ আপনি গ্রহণ করছেন তাও বিবেচনা করা প্রয়োজন, যদি আপনি রক্ত দান করতে চান। বিশেষজ্ঞ চিকিৎসকের মতে, ত্বকের সমস্যা থাকলেও রক্তদান করাকে মেনে নেয়া যায়, কারণ ত্বকের নীচের শিরা থেকেই রক্ত সংগ্রহ করা হলেও তা প্রভাবিত হয়না। যদি ত্বকের রোগটি সংক্রমণের কারণে হয়ে থাকে তাহলে সংক্রমণ দূর হওয়া পর্যন্ত অপেক্ষা করুন রক্ত দানের পূর্বে। ব্রণ নিয়ন্ত্রণের জন্য অ্যান্টিবায়োটিক গ্রহণ করা আপনাকে রক্ত দানের অযোগ্য করে না।
ত্বকের সাধারণ সমস্যা আপনাকে রক্ত দানে বাঁধা দেয় না। কিন্তু রক্ত দানের পূর্বে চিকিৎসককে বা ব্লাড ব্যাংকের কর্মকর্তাদের আপনার ত্বকের যেকোন ধরণের সমস্যার বিষয়টি জানানো আপনার কর্তব্য। এতে তারা আপনার অবস্থা পর্যবেক্ষণ করে বলতে পারবেন আপনি রক্ত দিতে পারবেন কী পারবেন না।
আর্টিক্যারিয়া নামক ত্বকের অ্যালার্জি আছে যাদের এবং প্রতি ৪ দিন পর পর যারা ক্যাটলেগ ওষুধ গ্রহণ করেন তাদেরকে রক্ত দান না করার পরামর্শ দেয়া হয়। ম্যালানোমা ক্যান্সারের রোগীরাও রক্ত দান করতে পারেন, তবে চিকিৎসকের মূল্যায়নের পর।
সাধারণত ত্বকের রোগীদের রক্ত দানের ৩ দিন পূর্বেই অ্যান্টিবায়োটিকের কোর্স সম্পন্ন করতে হয়। কিন্তু রক্ত দান করার নীতি একেক ব্লাড ব্যাংকে একেক রকম হতে পারে।
একজন ত্বকের সমস্যাযুক্ত মানুষের রক্ত দানের পূর্বে যা করা প্রয়োজন
# রক্ত দানের পূর্বে খাবার খেয়ে নিন
# রক্ত দানের পূর্বে প্রচুর পানি বা জুস পান করুন
একজন ত্বকের সমস্যাযুক্ত মানুষের রক্ত দানের পরে যা করা প্রয়োজন
#  রক্ত দান করার পরে ১২-১৪ ঘন্টা পর্যন্ত কোন ভারী কাজ বা ব্যায়াম করা থেকে বিরত থাকুন।
# আয়রন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন।
সূত্র: দ্যা হেলথ সাইট




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft