দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে প্রথমবারের মত দু’দিনব্যাপী নিরাপদ আম মেলা শুরু
কাগজ সংবাদ :
Published : Wednesday, 14 June, 2017 at 12:55 AM
যশোরে প্রথমবারের মত দু’দিনব্যাপী নিরাপদ আম মেলা শুরু যশোরে প্রথমবারের মত দু’দিনব্যাপী নিরাপদ আম মেলা শুরু হয়েছে। স্থানীয় বিডি হল চত্বরে মঙ্গলবার ১১টায় এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল।
মেলায় সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর অঞ্চলের আ¤্রপালি, গোপালভোগ, মল্লিকা, খিরসা, চোষা ও হিমসাগর জাতের আম প্রদর্শন ও বিক্রয়েয় জন্যে ১৯টি স্টল বসেছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ইউএসএআইডি ও সিডিসিএসয়ের সহযোগিতায় জয়তী সোসাইটি যশোরের আয়োজনে এ মেলা আজ বুধবার সন্ধ্যার পর সমাপ্ত হবে।
উদ্বোধনের পর মেলায় কৃষি আড্ডা হয়। আড্ডায় বক্তব্য রাখেন, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আম বিশেষজ্ঞ এম এ রহিম, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষের উপস্থাপক রেজাউল করিম সিদ্দিকী, দৈনিক সত্যপাঠের সম্পাদক হারুণ অর রশীদ, যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা খালেদ সাইফুল্লাহ, উপজেলা সমবায় কর্মকর্তা দিপক কুমার রায়, জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চণা বিশ্বাস, ইউএসএআইডির এভিসির মার্কেটিং এন্ড এন্টারপ্রেণারশীপ ডেভেলপমেন্ট অফিসার সোমাশ্রী চট্টোপাধ্যায় প্রমুখ। আড্ডায় সভাপতিত্ব করেন সিডিসিএসয়ের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা ফারজানা মোর্শেদ। স্বাগত বক্তব্য দেন সিডিসিএসয়ের প্রতিষ্ঠাতা শেখ মোর্শেদ জামান।
পরে ‘ঝড়ের দিনে আম কুড়াতে সুখ’ ও ‘আমটি আমি খাবো পেড়ে’ শিরোনামে নার্সারি থেকে দ্বিতীয় ও তৃতীয় থেকে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  এ প্রতিযোগিতায় ৪৫ জন শিক্ষার্থী অংশ নেয়। অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতা এবং কৃষি আড্ডা অনুষ্ঠিত হবে।
মেলায় স্টল দেয়া কোটচাঁদপুরের আম চাষি সিরাজুল ইসলাম জানান, যশোর ও তার আশেপাশের জেলায় যে সব আম পাওয়া যায় তার বেশিরভাগই যশোর অঞ্চলের। এ অঞ্চলে উন্নতমানের আম চাষ হয়; কিন্তু এটা অনেকেই জানে না। সবাই জানে আম সব রাজশাহী থেকে আসে; এটা ভুল ধারণা। এ ভুল ধারণা ভাঙতে এমন মেলা খুবই প্রয়োজন ছিল। তিনি আয়োজক কমিটিকে ধন্যবাদ জানান। একইসাথে প্রতিবছর এ মেলা অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। মেলা দেখতে আসা স্কুল ছাত্র সাইফুল্লাহ অর্ণব সদ্য গাছ থেকে পাড়া আম দেখে অভিভূত হয়ে বলে, মেলায় না আসলে জানতেই পারতাম না; এত সুন্দর আম আমাদের জেলার। অর্ণব আয়োজক কমিটিকে এমন মেলা প্রতি বছর করার আহবান জানায়। তবে মেলায় আসা অনেকেই জানিয়েছেন মেলায় আমের দাম তুলনামূলক অনেক বেশি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft