শিক্ষা বার্তা
সব উপজেলায় হবে সরকারি বিদ্যালয়
ঢাকা অফিস :
Published : Tuesday, 13 June, 2017 at 12:02 AM
সব উপজেলায় হবে সরকারি বিদ্যালয়দেশের যেসব উপজেলায় সরকারি কোনো মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নেই সেখানে একটি করে স্কুল জাতীয়করণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সোমবার সংসদে খুলনার সংসদ সদস্য এসএম মোস্তফা রশিদী সুজার এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।
স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদেও বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপন করা হয়।
এসএম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, 'দেশের যে সকল উপজেলায় কোনো সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ নেই সে সকল উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় ও একটি করে কলেজ সরকারিকরণের লক্ষ্যে মন্ত্রণালয়ের কার্যক্রম চলছে।'
ইতোমধ্যে ২৮৫টি বেসরকারি কলেজ জাতীয়করণের জন্য অর্থ মন্ত্রণালয়ের সম্মতি মিলেছে বলেও জানান তিনি।
অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের যোগ্য বিবেচিত ২৬ হাজার ১৯৩টি নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ইতোমধ্যে ২৬ হাজার ১২২টি বিদ্যালয়ের জাতীয়করণ হয়েছে। মামলা, জমি সংক্রান্ত জটিলতার কারণে বাকি ৭১টির কাজে বিলম্ব হচ্ছে।  
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আরো বলেছেন, পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। এ কার্যক্রমের অংশ হিসেবে পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে কোনো প্রকার মোবাইল ফোন বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
তিনি বলেন, কেন্দ্রসচিব ছাড়া অন্যান্য শিক্ষকদের ক্ষেত্রেও পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বহন বা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এমনকি কেন্দ্রসচিবও পরীক্ষা কেন্দ্রে স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না।  
নুরুল ইসলাম নাহিদ বলেন, যে সকল পরীক্ষা কেন্দ্রে এর ব্যত্যয় ঘটেছে সেখানেই সংশ্লিষ্টের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ২০১৭ সালে ঢাকা বোর্ডের অধীন অনুষ্ঠিত এইচ এস সি পরীক্ষার প্রথম দিনেই ট্রেজারি থেকে প্রশ্নপত্র সংগ্রহের সময় সঙ্গে মোবাইল ফোন রাখার দায়ে তিনজন শিক্ষককে পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তাদের সাময়িক বরখাস্ত করা হয়। পরবর্তীতে সারা দেশে এ কার্যক্রম অব্যাহত রাখা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft