দক্ষিণ-পশ্চিমাঞ্চল
এমন দরদী ভবে কেউ হবে না আমার মা গো...
আজ বিশ্ব মা দিবস
এস এম আরিফ :
Published : Sunday, 14 May, 2017 at 12:06 AM
আজ বিশ্ব মা দিবস ‘মা কথাটি ছোট্ট অতি কিন্তু যেন ভাই, ইহার  চেয়ে নামটি মধুর ত্রিভূবনে নাই’। ছোট্ট একটি শব্দ মা, উচ্চারিত হলেই নয়ন সমুখে ভেসে উঠে মমতাময়ীর এক সার্বজনীন রুপ। যার মাঝে আবর্তিত হয় সন্তানের গোটা পৃথিবী। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে উদযাপিত হয়। সে হিসেবে আজ মা দিবস।
বর্তমানে প্রচলিত মা দিবসের সূচনা হয় ১৯০৮ সালে। শতাব্দীর  শেষ দিকে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার এক স্কুলশিক্ষিকা অ্যানা জারভিস সেখানকার পারিবারিক বিচ্ছিন্নতা দেখে মর্মাহত হয়ে মায়ের জন্য বিশেষ দিন পালনের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করার কথা ভাবলেন। তার সে ভাবনা বাস্তবায়নের আগে ১৯০৫ সালের ৯ মে তিনি মারা যান। তার মৃত্যুর পর মেয়ে অ্যানা এম জারভিস মায়ের শেষ ইচ্ছা পূরণের উদ্দেশ্যে কাজ শুরু করেন। বন্ধু বান্ধবদের নিয়ে ১৯০৮ সালে তার মা ফিলাডেলফিয়ার যে গির্জায় উপাসনা করতেন, সেখানে সব মাকে নিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে মা দিবসের সূচনা করেন। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে মে মাসের দ্বিতীয় রোববারকে মায়েদের জন্য উৎসর্গ করে সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়।
মা দিবসের মূল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেওয়া। মনে করিয়ে দেওয়া আজকের দিনটি মা শুধু তোমার জন্য। যে মা জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন, তাকে শ্রদ্ধা দেখানোর জন্য দিবসটি পালন করা হয়। তবে শুধু বিশেষ দিন নয়, মায়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রতিটি দিনের, প্রতিটি ক্ষণের।
আদতে অপরিশোধ্য মাতৃঋণের বদলে মাকে ক্ষণিকের আনন্দ দিয়ে খুশি হয় সন্তানরা। সন্তানের সান্নিধ্য মায়ের কাছে পরম প্রিয়। দূরে থাকায় মায়ের স্পর্শ যারা সব সময় পান না, তারা দ্বারস্থ হন  সেলফোনের। কেমন আছো মা? সন্তানের এ কথাটিও অনেক মায়ের কাছে প্রিয় উপহার।
বরাবরের মতো এবারেও মা দিবসে আজ বিকেল চারটায় টাউন হল ময়দানে মায়েদের সমাবেশ ও রতœগর্ভা সম্মাননার আয়োজন করেছে শেকড় যশোর। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযোদ্ধা লায়লা হাসান। অনুষ্ঠানে থাকছে মায়েদের খেলা, আলোচনা সভা, রতœগর্ভা সম্মাননা, পুরস্কার বিতরণ এবং সাংষ্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমী ঢাকার শিল্পী আলমীনা রহমান নিতু।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft