তথ্য ও প্রযুক্তি
পারিশ্রমিক বাড়াতে অফিস সার্ভার হ্যাকিং
কাগজ ডেস্ক :
Published : Friday, 12 May, 2017 at 8:13 PM
পারিশ্রমিক বাড়াতে অফিস সার্ভার হ্যাকিং  নিয়োগকারী প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেমে হ্যাকিংয়ের দায়ে সাবেক নিরাপত্তা কর্মকর্তাকে ৩১৯০০০ মার্কিন ডলার জরিমানা করেছে ক্যালিফোর্নিয়ার একটি আদালত।
বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়, ইয়োভান গার্সিয়া নামের ওই কর্মকর্তা সিকিউরিটি স্পেশালিস্টস নামের প্রতিষ্ঠানে বেতনের তথ্যে হস্তক্ষেপ করেন। তিনি তার কাজের সময় নয়ছয় করার লক্ষ্যেই সিস্টেমে প্রবেশ করেন। নিরাপত্তা রক্ষী সরবরাহ ও নজরদারী সেবা দিয়ে থাকে সিকিউরিটি স্পেশালিস্টস নামের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানটি।
পরবর্তীতে প্রতিষ্ঠানের সার্ভার হ্যাক করেন গার্সিয়া। সেখান থেকে তথ্য চুরি করেন আর প্রতিষ্ঠানের ওয়েবসাইটও বিকৃত করেন তিনি।
এই মামলার রায়ে ক্যালিফোর্নিয়ার জেলা বিচারক মাইকেল ফিটজজেরাল্ড বলেন, গার্সিয়া চুরি করা তথ্য ব্যবহার করে একই ধরনের প্রতিদ্বন্দ্বী ব্যবসা খুলতে চেয়েছিলেন।
২০১৪ সালের জুলাইতে প্রথম তার বেতনে গড়মিল দেখতে পায় সিকিউরিটি স্পেশালিস্টস কর্তৃপক্ষ। তিনি চাকুরিতে যোগদানের প্রায় দুই বছর পর জালিয়াতির বিষয়টি সামনে আসে।
রেকর্ড নয়ছয় করার পর দেখা যায়, গার্সিয়া দুই সপ্তাহ ধরে প্রতিদিন ১২ ঘন্টা কাজ করেছেন, যেখানে তার অতিরিক্ত কাজের বেতন ধরা হয়েছে ৪০ ঘন্টার। বাস্তবে তিনি কাজ করেছেন প্রতিদিন আট ঘন্টা করে।
ক্যালিফোর্নিয়া সেন্ট্রাল ডিসট্রিক্ট কোর্ট এর তথ্যানুযায়ী, গার্সিয়া লগইন তথ্য জোগাড় করে অনুমতি ছাড়াই সিস্টেমে প্রবেশ করেছেন।
বিচারক ফিটজজেরাল্ড বলেন, “ফলাফলস্বরুপ, বিবাদী গার্সিয়া তার আসল বেতনের চেয়ে অতিরিক্ত কাজের হিসেবে হাজারো ডলার বাড়তি নিয়েছেন।”
বিচারক আরও বলেন, পরবর্তীতে “আন্তত আরও একজন ব্যক্তির সঙ্গে” তিনি সিকিউরিটি স্পেশালিসস্টস-এর সার্ভার হ্যাক করেছেন। সার্ভার থেকে ইমেইল ও অন্যান্য গোপন তথ্য চুরি করে তিনি প্রতিষ্ঠানের গ্রাহকদের নতুন ব্যবসায় নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন।
এ ছাড়াও প্রতিষ্ঠানের ওয়েবসাইট বিকৃত করার অভিযোগ আনা হয়েছে গার্সিয়া’র বিরুদ্ধে। সাইটে প্রতিষ্ঠানের একজন জেষ্ঠ্য কর্মীর ‘দৃষ্টিনন্দন নয় এমন ছবি’ প্রকাশ করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।
সব মিলিয়ে ক্ষতিপূরণ হিসেবে গার্সিয়াকে ৩১৮৬৬১.৭০ মার্কিন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। পরবর্তী কোনো তারিখে বাদীর মামলার খরচও রায়ের সঙ্গে যোগ হতে পারে বলে আভাস দিয়েছেন বিচারক ফিটজজেরাল্ড।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft