তথ্য ও প্রযুক্তি
ক্যাসপারস্কি নিয়ে যুক্তরাষ্ট্রের ‘উদ্বেগ’
কাগজ ডেস্ক :
Published : Friday, 12 May, 2017 at 8:14 PM
ক্যাসপারস্কি নিয়ে যুক্তরাষ্ট্রের ‘উদ্বেগ’আমেরিকান কম্পিউটার নেটওয়ার্কে হামলায় রুশভিত্তিক অ্যান্টিভাইরাস সফটওয়্যার ক্যাসপারস্কি ল্যাবস ব্যবহার করা হতে পারে- মার্কিন সিনেটররা এমন উদ্বেগ প্রকাশ করেছেন। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার একটি কংগ্রেসনাল কমিটি-কে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বলেন, তারা এই সফটওয়্যারের সরকারি ব্যবহার যাচাই করছেন।
দেশটির জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ পরিচালক মাইক রজার্স বলেন, তিনি ক্যাসপারস্কি বিষয়টিতে ‘ব্যক্তিগতিভাবে জড়িত’, কিন্তু তিনি বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেননি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।
মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা পরিচালক ভিনসেন্ট স্টুয়ার্ট বলেন, “আমরা ক্যাসপারস্কি ও তাদের সফটওয়্যার পর্যবেক্ষণ করছি।
চলতি সপ্তাহেই এবিসি নিউজ আর বাজফিড নিউজ-এর প্রতিবেদনে বলা হয়, মার্কিন কর্মকর্তাদের উদ্বেগ বাড়ছে। তাদের আশংকা রুশ গুপ্তচররা আমেরিকানদের উপর গুপ্তচরবৃত্তি চালাতে বা মার্কিন সিস্টেমগুলোতে আঘাত হানতে এই কম্পিউটার নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করতে পারে।
এবিসি’র প্রতিবেদনে আরও বলা হয়, এ বিষয় চলতি বছর ফেব্রুয়ারিতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ একটি গোপন প্রতিবেদন প্রকাশ করেছে। সেইসঙ্গে মার্কিন গোয়েন্দা সংস্থা রুশ সরকারের সঙ্গে ক্যাসপারস্কি ল্যাবস-এর সম্পর্ক নিয়েও তদন্ত চালাচ্ছে বলে নাম প্রকাশ না করা সূত্রের বরাতে জানানো হয়।
এই দাবিগুলো যাচাইয়ে সমর্থ না হওয়ার কথা জানিয়েছে রয়টার্স। এক বিবৃতিতে ক্যাসপারস্কি বলে, “একটি প্রাইভেট প্রতিষ্ঠান হিসেবে ক্যাসপারস্কি ল্যাবস-এর কোনো সরকারের সঙ্গে কোনো সম্পর্ক নেই আর প্রতিষ্ঠানটি তাদের সাইবার গুপচরবৃত্তির চেষ্টা দিয়ে বিশ্বের কোনো সরকারকে কখনও সহায়তা করেনি, আর করবেও না।”
এ দিকে বৃহস্পতিবার সিনেটে ডেমোক্রেট দলের সিনেটর জো মানচিন বলেন, বৈশ্বিক নিরাপত্তা হুমকির মুখে আইনপ্রণেতারা ক্যাসপারস্কি ল্যাবস-এর বিষয়ে ‘খুবই উদ্বিগ্ন’। সেই সঙ্গে গোয়েন্দা কর্মকর্তারা তাদের নেটওয়ার্কে ক্যাসপারস্কি সফটওয়্যার ব্যবহার করেন না, এমনটা নিশ্চিত করারও আহ্বান জানান তিনি।
স্টুয়ার্ট বলেন, “আমরা ক্যাসপারস্কি আর তাদের সফটওয়্যার ঠেকাচ্ছি।”
ফ্লোরিডা থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও এনসএ, সিআইএ, এফবিআই, ডিআইএ ও আরও দুই গোয়েন্দা সংস্থার প্রধানদের জিজ্ঞাসা করেন তারা ক্যাসপারস্কি পণ্য ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করেন কিনা। তারা সবাই ‘না’ জবাব দেন।
এক প্রশ্নোত্তর পর্বে ক্যাসপারস্ককি প্রতিষ্ঠাতা ইউজিন ক্যাসপারস্কি বলেন, “আমি তাদের মতামত নিয়ে সম্মানের সঙ্গে অসম্মতি প্রকাশ করছি আর আমি খুবই দুঃখিত যে এই ভদ্রলোকেরা রাজনৈতিক কারণে বাজারের সবচেয়ে ভালো সফটওয়্যার ব্যবহার করতে পারেন না।”




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft