শিক্ষা বার্তা
একাদশে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু : চলবে ২৬ মে পর্যন্ত
কাগজ সংবাদ :
Published : Wednesday, 10 May, 2017 at 12:06 AM
একাদশে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু : চলবে ২৬ মে পর্যন্তচলতি শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তির আবেদন প্রক্রিয়া মঙ্গলবার (০৯ মে) দুপুর থেকে শুরু হয়েছে। অনলাইন ও এসএমএসের মাধ্যমে এ আবেদন করা যাবে আগামী ২৬ মে পর্যন্ত।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ গত রোববার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করে।
তিনি আরও জানান, নীতিমালায় বলা হয়েছে ভর্তির জন্য কোনো পরীক্ষা নেয়া হবে না। এসএসসির ফলাফলের ভিত্তিতে তিন ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হবে। প্রথম নির্বাচিত তালিকা প্রকাশ হবে ৫ জুন। এছাড়া দ্বিতীয় পর্যায়ের ফল ১৩ জুন ও তৃতীয় পর্যায়ের ফল ১৮ জুন প্রকাশ করা হবে।
নীতিমালায় আরও বলা হয়েছে, সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। অনলাইনের ww(w.xiclassadmission.gov.bd) পাশাপাশি  টেলিটক মোবাইল থেকে এসএমএস করেও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। অনলাইনে ১৫০ টাকা ফি জমা দিয়ে সর্বনি¤œ ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। অনলাইনে কিভাবে আবেদন করা যাবে সে বিষয়ে আন্তঃশিক্ষা  বোর্ড নির্দেশনা জারি করবে। আর এসএমএসের মাধ্যমে আবেদন করতে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী যত কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।
উল্লেখ্য, ভর্তি শুরু হবে ২০ জুন থেকে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft