স্বাস্থ্যকথা
৫ টি পার্শ্ব প্রতিক্রিয়া অতিরিক্ত পালংশাক খাওয়ার
কাগজ ডেস্ক :
Published : Monday, 8 May, 2017 at 8:46 PM
৫ টি পার্শ্ব প্রতিক্রিয়া অতিরিক্ত পালংশাক খাওয়ার অতিরিক্ত যে কোন জিনিসই শরীরের জন্য ক্ষতিকর। তাই আপনি যদি মনে করেন স্বাস্থ্যকর খাবার অনেক বেশি পরিমাণে গ্রহণ করলেই তা আপনার শরীরের জন্য অনেক বেশি উপকারী হবে তাহলে আপনার দ্বিতীয়বার চিন্তা করা উচিৎ। পুষ্টিবিদেরা আপনার ডায়েটে সবুজ শাকসবজি যোগ করার কথা বলে থাকেন, কিন্তু একটি নির্দিষ্ট শাক অতিরিক্ত পরিমাণে গ্রহণ করা আপনার জন্য যেমন বিরক্তিকর তেমনি আপনার স্বাস্থ্যের উপর ও মারাত্মক প্রতিক্রিয়া  তৈরি করতে পারে।
পালংশাক আয়রন, ফাইবার এবং অনেক খনিজ উপাদানে সমৃদ্ধ। তারপরও অনেক বেশি পরিমাণে পালংশাক খাওয়া আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।   কেন অনেক বেশি পালংশাক খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে তা জেনে আসি চলুন।
পেটফাঁপা
যদিও পালংশাক ফাইবারের চমৎকার উৎস এবং হজমেও সাহায্য করে, তবে এটি শরীরে শোষিত হতে সময় নেয়। যদি আপনি নতুন করে পালংশাক খাওয়া শুরু করেন তাহলে আপনার আস্তে আস্তে শুরু করা উচিৎ। প্রতিদিন পালংশাক খাওয়া এবং খুব ঘন ঘন খাওয়ার ফলে আপনার পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং পেটে গ্যাসের সমস্যা হতে পারে।
ডায়রিয়া
অনেকবেশি ফাইবার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমে সমস্যা তৈরি করতে পারে। যদি আপনি উচ্চমাত্রার ফাইবার যুক্ত খাবারের সাথে পালংশাক গ্রহণ করেন তাহলে ডায়রিয়া বা পেটেব্যথার সমস্যা তৈরি হয়। তাই ফাইবারের ভারসাম্য রক্ষার জন্য প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান ও গ্রহণ করুন পালংশাকের সাথে।
কিডনি পাথর
পালংশাকে উচ্চমাত্রার অক্সালিক এসিড থাকে। পালংশাকের উপাদান পিউরিন শরীরে শোষিত হয়ে ইউরিক এসিড গঠন করে। এই ইউরিক এসিড কিডনিতে ক্যালসিয়ামের অধঃক্ষেপণ সৃষ্টি করে কিডনি পাথর তৈরি করে।
গেটেবাত
পালংশাক বেশি পরিমাণে গ্রহণ করার ফলে যদি ইউরিক এসিডের পরিমাণ বৃদ্ধি পায় তাহলে তার ফলে জয়েন্টের ব্যথা, জয়েন্টের ইনফ্লামেশন এবং গেটে বাত হতে পারে।

খনিজের শোষণ কম হয়
অক্সালিক এসিডের উচ্চমাত্রা শরীরে ক্যালসিয়াম এবং আয়রন এর বন্ধন তৈরি করে বলে শরীরে এই খনিজ উপাদানগুলোর শোষণ কম হয়।
সূত্র: দ্যা হেলথ সাইট



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft