তথ্য ও প্রযুক্তি
হ্যাকারের দ্বারা স্ক্যামের শিকার ‘গুগল ডকস’
কাগজ ডেস্ক :
Published : Friday, 5 May, 2017 at 6:55 PM
হ্যাকারের দ্বারা স্ক্যামের শিকার ‘গুগল ডকস’হ্যাকারের দ্বারা ‘গুগল ডকস’-এর লাখো গ্রাহক ফিশিং স্ক্যামের শিকার হওয়ার পর তা ঠিক করেছে গুগল।
প্রতিষ্ঠানটির অনলাইন ডকুমেন্ট শেয়ার ও এডিট করার প্ল্যাটফর্মকে বলা হয় গুগল ডকস। এতে ফিশিং স্ক্যামের একটি লিংকে যেসব গ্রাহক ক্লিক করেছেন এবং নির্দেশিকা অনুসরণ করেছেন তাদের অ্যাড্রেস বক্সে থাকা সবার কাছে ইমেইল পাঠানো হতে পারে বলে ঝুঁকির কথা বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।
‘ফিশিং স্ক্যাম’ হল এমন ধরনের হামলা যেখানে গ্রাহককে ভুল বুঝিয়ে, ক্ষেত্রবিশেষে পরিচয় চুরি করে তার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হয়।
গুগলের পক্ষ থেকে বলা হয়, “স্ক্যাম ছড়ানোর এক ঘন্টার মধ্যেই ভুয়া পেইজ এবং অ্যাপ্লিকেশন  সরিয়ে ফেলা হয়েছে।”
পরে গুগলের আরেকটি বিবৃতিতে বলা হয়, “গ্রাহকের যোগাযোগের তথ্য হাতিয়ে নেওয়া হয় এবং তা ব্যবহার করা হয়েছে। আমাদের তদন্ত মোতাবেক আর কোনো ডেটা ছড়ানো হয়নি।”
গ্রাহকদের আশ্বস্ত করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়, এই ব্যাপারে গ্রাহকদের বাড়তি কোনো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই। যেসব গ্রাহক তাদের অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত তৃতীয় পক্ষের অ্যাপ পরীক্ষা করে দেখতে চান তারা ‘গুগল সিকিউরিটি চেকাআপ’ ব্যবহার করতে পারেন বলেও উল্লেখ করা হয়।
০.১ শতাংশ জিমেইল ব্যবহারকারী এই স্ক্যামের শিকার হয়েছেন বলে জানায় গুগল। এতে প্রায় ১০ লাখ গ্রাহক ভুক্তভোগী হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft