শিক্ষা বার্তা
২৬ এপ্রিল ঢাকায় লাগাতার সমাবেশ
জাতীয়করণের দাবিতে আন্দোলনের হুমকি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের
রংপুর প্রতিনিধি :
Published : Wednesday, 19 April, 2017 at 7:24 PM
প্রাথমিক বিদ্যালয়ের মতো বেতন-ভাতাসহ সকল সুযোগ সুবিধা প্রদান ও জাতীয়করণের দাবিতে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে ‘বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি’। দাবি আদায়ে আগামী ২৬ এপ্রিল ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় শিক্ষক সমাবেশ ও মানববন্ধন করে সেদিন পরবর্তী কর্মসূচি হিসেবে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দেয়া হবে।
জানা গেছে, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের ১৯৯৪ সালে একই পরিপত্রে ৫০০ টাকা বেতন নির্ধারণ করা হয়। পরবর্তীতে প্রাথমিক রেজিস্ট্রার্ড ২৬ হাজার ১৯৩টি স্কুল জাতীয়করণ করা হলেও স্বতন্ত্র মাদরাসার এক হাজার ৫১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬০৭৬ জন শিক্ষকরা মানবেতন জীবন-যাপন করছেন। দীর্ঘদিন ধরে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা জাতীয় স্কেলে বেতন ভাতা প্রদানসহ অনান্য সরকারী সুযোগ-সুবিধার দাবী জানিয়ে আসছে।সরকারের শিক্ষামন্ত্রীসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে আলোচনাও করেছে। প্রধানমন্ত্রীকে স্বারকলিপি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে মিছিল করেছে একাধিকবার। কেন্দ্রীয় সভাপতি আলহাজ কাজী রুহুল আমিন চৌধুরী জানান , ২০১৩ সালে মহাজোট সরকার তাদের জন্য এক হাজার ও মহার্ঘভাতা ২০০ টাকা ঘোষণা করে। কিন্তু বাকি প্রায় সাড়ে পাঁচ হাজার স্বীকৃতিপ্রাপ্ত রেজিস্ট্রার্ড মাদ্রাসার শিক্ষকদের অনাহারে থাকতে হচ্ছে। অন্যদিকে, ১০ মাস ধরে বেতন বন্ধ সব শিক্ষকদের। তাই জাতীয়করণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।
সংগঠনের রংপুর জেলা সভাপতি মাওলানা নুরুল আবসার দুলাল জানান, সরকার কওমি মাদ্রাসার দাবি মেনে নিয়েছে, অথচ সারাদেশে প্রায় ১০ হাজার স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার ৪০ হাজার শিক্ষকের কান্না শুনছে না। তাই বাধ্য হয়ে আমরা আন্দোলনের ঘোষণা দিয়েছি। উল্লেখ্য, গত সোমবার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে জেলা শিক্ষক প্রতিনিধিদের মতবিনিময় সভায় সমিতির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft