সম্পাদকীয়
অপশক্তির বিরুদ্ধে সংস্কৃতি
Published : Wednesday, 19 April, 2017 at 12:39 AM
নিষেধাজ্ঞাসহ নিরাপত্তার ঘেরাটোপে এবারের নববর্ষ উৎসব পালিত হলেও সর্বস্তরের মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনার কমতি ছিল না। তদুপরি বাংলা নববর্ষ পালনের অন্যতম অপরিহার্য অনুষঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রার আয়োজন ছিল বাংলাদেশ জুড়ে। আশার কথা এই যে, হেফাজতে ইসলাম, জামায়াতে ইসলামীসহ কতিপয় মৌলবাদী গোষ্ঠীর বাংলা নববর্ষ পালন ও মঙ্গল শোভাযাত্রার বিরুদ্ধে নানা উস্কানিমূলক বক্তৃতা-বিবৃতি সত্ত্বেও সাধারণ মানুষ তাতে আদৌ কর্ণপাত করেনি। এ বিষয়ে সরকার প্রধানের বক্তব্যও ছিল সুস্পষ্ট ও দ্ব্যর্থহীনÑ নববর্ষ পালন ও মঙ্গল শোভাযাত্রার সঙ্গে ধর্মের কোন সম্পর্ক নেই। ধর্ম যার যার উৎসব সবার। অতঃপর জাতিÑধর্ম-বর্ণ নির্বিশেষে আপামর বাঙালী ও ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী স্বতঃস্ফূর্তভাবে তাতে শামিল হয়েছে।
৩০ লাখ শহীদের দেশে, দু’লাখ মা-বোনের সম্ভ্রম হারানোর দেশে, সশস্ত্র সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ সর্বোপরি বঙ্গবন্ধুর বাংলাদেশে জঙ্গীবাদের কোন স্থান নেই। এখন সময় এসেছে রুখে দাঁড়ানোর; সময় এসেছে প্রতিবাদের, প্রতিরোধের। আমরা যদি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কয়েক কোটি শিক্ষার্থীকে পর্যায়ক্রমে সাংস্কৃতিক সপ্তাহ আয়োজনের মাধ্যমে বাঙালীর হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য-কৃষ্টি-সংস্কৃতি, সুমহান মুক্তিযুদ্ধ এবং এর চেতনার সঙ্গে পরিচয় করিয়ে দিতে পারি জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে, তাহলে জঙ্গীবাদ কিছুতেই মাথা তুলে দাঁড়াতে পারবে না।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft