অর্থকড়ি
পল্লী উন্নয়ন বোর্ড ও আয়কর আইন অনুমোদন
কাগজ ডেস্ক :
Published : Monday, 17 April, 2017 at 8:09 PM
পল্লী উন্নয়ন বোর্ড ও আয়কর আইন অনুমোদন‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আইন- ২০১৭’ এবং ‘আয়কর আইন- ২০১৭’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটি অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ১৯৮২ সালের অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড পরিচালিত হয়ে আসছে। নতুন আইনে বড় কোনো পরিবর্তন নেই। মূলতও এটাকে ইংরেজি থেকে বাংলা করে নতুন আইনটি নিয়ে আসা হয়েছে।
নতুন আইনে কিছু বিষয় হালনাগাদ করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে বিধান ছিলো বোর্ড বছরে ছয়বার ও দুই মাসে একবার সভা করবে। এটাকে পরিবর্তন করে প্রস্তাব করা হয়েছে প্রতি ছয় মাসে বোর্ডের কমপক্ষে একটি সভা হবে।
তিনি বলেন, আগে পাঁচ জনের কম হলে কোরাম হতো না, প্রস্তাবিত আইনে বলা হয়েছে, এক-তৃতীয়াংশ সদস্য যদি উপস্থিত থাকে তবে কোরাম হবে।
আয় অধ্যাদেশ থেকে আয়কর  আইন
‘আয়কর অধ্যাদেশ ১৯৮৪’ এর বিধানাবলী ‘আয়কর আইন- ২০১৭’ হিসেবে পাস করার প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, অধ্যাদেশটি সামরিক শাসনামলের। এটা পরিবর্তন করার আবশ্যকতা রয়েছে। ১৯৮৪ থেকে অধ্যাদেশের যতো সংশোধন হয়েছে সবগুলোকে একত্রিত করে একটা সমন্বিত আইন করা হয়েছে।
নতুন আইনে কোনো পরিবর্তন হয়নি। তবে সময় না থাকায় এটা আপাতত ইংরেজিতে করা হয়েছে, পরে বাংলায় নতুনভাবে করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft