দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বৈচিত্রময় অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরের বিভিন্ন সংগঠনের বর্ষবিদায়
কাগজ সংবাদ :
Published : Friday, 14 April, 2017 at 12:02 AM
বৈচিত্রময় অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরের বিভিন্ন সংগঠনের বর্ষবিদায়বাংলা ও বাঙালীর অসা¤প্রদায়িক চেতনার সার্বজনীন উৎসব ‘বাংলাবর্ষ বরণ’। চিরায়ত নিয়মে নতুনকে জায়গা দিতে কালের গর্ভে হারিয়ে গেল বঙ্গাব্দ ১৪২৩। নতুন দিনের নতুন সম্ভাবনা নিয়ে এসেছে বঙ্গাব্দ ১৪২৪। নতুন সূর্যের আবীররঙে আলোকিত হয়ে চর্তুদিকে শুধু নতুনের জয়গান।
অসা¤প্রদায়িক চেতনায় সার্বজনীন এ প্রাণের উৎসব উদযাপনে বাংলার শহর, বন্দর গ্রাম-গঞ্জে তথা বাংলার জনপদে আজ সাঁজ সাঁজ রব। পুরাতনকে বিদায় জানিয়ে জরা-জীর্ণ ছিন্ন করে নতুনের আবাহনে মেতেছে বাঙালী।
নতুনের আহবানে নানা শোভাযাত্রা, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বালন, আলোচনা, আবৃত্তি আর সাংস্কৃতিক আয়োজনে ঢাক-ঢোল আর কাঁশির বাদ্যে বিদায় জানানো হল বঙ্গাব্দ ১৪২৩ কে। এ উপলক্ষে যশোরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে চৈত্র সংক্রান্তির বিকেলে ঐতিহ্যের ধারাবাহিকতায় বৈচিত্রময় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এ বর্ষবিদায় ও নববর্ষকে স্বাগত জানানো হয়।
পুনশ্চ সংগীত বিদ্যায়তন, যশোর : যশোরে বর্ষবরণে ঐতিহ্যের ধারাবাহিতকতায় এ নবীণ সংগঠন ১৪২৩ কে বিদায় ও ১৪২৪ কে সু-স্বাগত জানায় বর্ণাঢ্য নানা আয়োজনে। ‘অগ্রপথিক যাত্রীদল, জোর কদমে চল্রে চল্’ এমন আহবান জানিয়ে ঐতিহাসিক টাউন হল ময়দানের শতাব্দী বটমূলের রওশন আলী মঞ্চে ৩০ চৈত্র বিকেল ৫টা ১ মিনিটে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজনে শুরু হয় এ সংগঠনের ষষ্ঠ ‘বৈশাখী উৎসব’। আবহমান বাংলার ঐতিহ্যময় বাদ্য যন্ত্র ঢাক-ঢোল, কাঁশি, মন্দিরা, দোতারা, একতারার মূর্ছণায় উদ্বোধন হয় এ অনুষ্ঠানের।
এরপর নববর্ষকে আবাহন করে সাড়ে ৪ ঘন্টার এ অনুষ্ঠানে ছিল বিশেষ আয়োজন সরাসরি ষড়ঋতুর গানের সাথে কিশোর বিভাগের নৃত্যানুষ্ঠান, কীর্তাণাঙ্গের বিশেষ সংগীত পরিবেশনা এবং শিশুদের পরিবেশনায় গীতি নৃত্যনাট্য ‘বাল্যবিবাহ প্রতিরোধ’। এছাড়া পাঁচগীতি কবির একক, দ্বৈত ও সমবেত গান, ব্যতিক্রমী আয়োজনে আবৃত্তি, বড়দের সমবেত লোকসংগীত ও একক আবৃত্তি, হারানো দিনের গান, এ প্রজন্মের গানসহ হাছন রাজা, লালন, রাধা রমন, শাহ্ আব্দুল করিম, বিজয় সরকারের সহজিয়া গান, রবীন্দ্র ও নজরুলের গানের সাথে কিশোর বিভাগের সমবেত নৃত্য, বড়দের লোকনৃত্য।
সমবেত আবৃতিতে অংশ নেয় দোলা, সুস্মিতা, মিথি, দীপা, মৌমিতা ও পৃথ্বী, উর্বী, অঞ্জন, মনিকা ও সঞ্চিতা। শিশু ও কিশোর বিভাগের সমবেত আবৃতি, পরে রবীন্দ্র সংগীত পরিবেশন করে কমল ও মৌ, কথা, অনন্যা। সমবেত নৃত্য পরিবেশন করে শিশু ও কিশোর বিভাগ। ¯েœহা, মনিষা, মৌলী, সিঁথি, রাইসা ও দ্যুতি হারানো দিনের সংগীত পরিবেশন করে।
হারানো দিনের গান পরিবেশন করেন বিনতী, সায়ন্তনী, আনন্দ, পিংকি, রিয়া। আধুনিক গান, সমবেত নৃত্য, বড়দের পরিবেশনায় ছিলো হাসন, লালন, বিজয়, রাধা রমন ও আব্দুল করীম। কীর্ত্তন পরিবেশন করেন দেবু, মফিজ, প্রত্যাশা, প্রকৃতি, টুটুল ও জাহাঙ্গীর। সমগ্র আয়োজনকে বাংলা বর্ষ বিদায়ে উৎসর্গ করে আয়োজক কর্তৃপক্ষ। সঞ্চালনায় ছিলেন সংগঠনের সিঁথিপ্রষা দাস ও স্বপ্না দেবনাথ। পুনশ্চ যশোরের এ অনুষ্ঠান উপভোগ করেন যশোর সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথসহ যশোরের রাজনৈতিক, সামাজিক- সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ উল্যেখযোগ্য সংখ্যক সংস্কৃতিপ্রেমীরা।বৈচিত্রময় অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরের বিভিন্ন সংগঠনের বর্ষবিদায়
চাঁদের হাট, যশোর ঃ বাংলা বর্ষবরণ করতে চাঁদের হাট শিল্পীরা জেলা পরিষদ চত্ত্বরে সমবেত একক সংগীত ও নৃত্য পরিবেশন এবং কবিতা আবৃত্তি করেন। অনুষ্ঠানে অতিথি ছিলেন চাঁদের হাট উৎসব প্রস্তুতি পরিষদের আহবায়ক এ্যাঞ্জেলা গোমেজ, উপদেষ্টা তারাপদ দাস, অশোক রায়, মোবাশ্বের হোসেন বাবু, রাইটস্ যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক, চাঁদের হাট সভাপতি অ্যাড. রবিউল আলম, সহ-সভাপতি এমএ বাশার, সাধারণ সম্পাদক ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, তারকা মন্ডলী সদস্য তুরানী চৌধুরী, আব্দুর রকিব সরদার, যশোর জেলা সিপিবি সাধারণ সম্পাদক ইলাহদাদ খান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন চাঁদের হাটের তারকা সদস্য কবির উদ্দিন ও এসএম আরিফুজ্জামান।
বিদ্রোহী সাহিত্য পরিষদ, যশোরঃ বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে যশোরের বিদ্রোহী সাহিত্য পরিষদ বৃহস্পতিবার বিকালে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেছে। শোভাযাত্রাটি প্রেসক্লাব যশোর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব যশোরে গিয়ে শেষ হয়। পরে উপস্থিত সকলকে নববর্ষের মিষ্টিমুখ করানো হয়।
শোভাযাত্রার আগে বিকালে প্রেসক্লাব যশোরে কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভাপতিত্ব করেন বিদ্রোহী সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক সামসুজ্জামান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না।
বৈচিত্রময় অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরের বিভিন্ন সংগঠনের বর্ষবিদায়অনুষ্ঠানে কবিতা পাঠ ও আলোচনায় অংশ নেন বিশিষ্ট কলামিষ্ট আমিরুল ইসলাম রন্টু, কবি নাসির নজিরী, কবি পদ্মনাভ অধিকারী, ড. কবি শাহনাজ পারভীন, কবি নাইম নাজমুল, কাজী রকিবুল ইসলাম, আবুল হাসান তুহিন, নূরজাহান আরা নীতি, শাহরিয়ার সোহেল, নাসিমা পারভীন, ডা. অমল কান্তি সরকার, গোলাম রসূল, আব্দুল আলিম, মমিনুর রহমান, বৈদ্যনাথ ম-ল,তুহিন হাসান, এসএম শরিফুল আলম, আকরাম হোসাইন, রেজাউল করিম রোমেল, শেখ রোকাইয়া ইসলাম, মেহেদি হাসান সবুজ, রাকিবুল হাসান রানা, তাকজিনা খাতুন, সুমন বিশ্বাস, নাসির উদ্দিন, এমজি এ কাজল, শংকর নিভানন, নজরুল ইসলাম, কানাচে কবি তোফাজ্জেল হোসেন, সোহেলী সুলতানা, মোস্তানূর ইসলাম স্বাক্ষর প্রমুখ।
প্রথম আলো বন্ধু সভা যশোর ঃ পৌর উদ্যানে আয়োজিত শুভেচ্ছা বিনিময়, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মিষ্টি মুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, জয়তী সোসাইটি যশোরের নির্বাহী পরিচালক অর্চণা বিশ্বাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুণ অর রশিদ, মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান জহির ইকবাল নান্নু, প্রথম আলো যশোরের প্রতিনিধি মনিরুল ইসলাম। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রেজা ও মুরাদ হোসেন।
ইসলামী ফাউন্ডেশন যশোর ঃ বাংলা নববর্ষ ১৪২৩ কে বিদায় এবং ১৪২৪ কে স্বাগত জানিয়ে ইসলামী ফাউন্ডেশন যশোরের উদ্যোগে বুধবার রেলরোডস্থ কার্যালয়ে আলোচনা সভা, স্বরচিত কবিতা পাঠ ও মিষ্টিমুখের আয়োজন করা হয়। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft