সম্পাদকীয়
বন্ধ হোক শিশুহত্যা
Published : Thursday, 13 April, 2017 at 12:36 AM
সিলেটের  শিশু শেখ সামিউল আলম রাজন হত্যার দায়ে চার আসামির মৃত্যুদ- বহাল রেখেছেন হাইকোর্ট। পাশাপাশি তিন আসামির সাত বছর করে কারাদ- ও দুই আসামির এক বছর করে সাজার রায় বহাল রেখেছেন আদালত। তবে যাবজ্জীবন কারাদ- পাওয়া এক আসামির সাজা বদলে ছয় মাসের কারাদ- দিয়েছেন আদালত। মঙ্গলবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।   
শিশু রাজন হত্যাকা-ে উচ্চ আদালতের এ রায় নিশ্চিতভাবেই বিচার ব্যবস্থা সম্পর্কে বাংলাদেশের মানুষকে আশাবাদী করে তুলবে। অন্যায় করলে যে পার পাওয়া যায় না, এবং দরিদ্র অসহায় মানুষরাও যে আইনের সহযোগিতা পায় সেটিও পরিষ্কার হল এর মধ্য দিয়ে। আইনের শাসনের মূল কথাই হচ্ছে ন্যায়বিচার প্রতিষ্ঠা। অন্যায়কারী শাস্তি পেলে, ভুক্তভোগীরা বিচার পেলে একটি স্বস্তিকর অবস্থা সৃষ্টি হয়। যেটি সমাজে একটি শান্তির বাতাবরণ তৈরি করে। রাজন হত্যাকা-ের উচ্চ আদালতের রায়ে এখন সেই ধরনের স্বস্তিদায়ক আবহ তৈরি হয়েছে। মানুষজন আশা করছে সব আইনি ধাপ শেষ করে রায় দ্রুত কার্যকর করা হবে।
সকল জল্পনা-কল্পনা দূর করে  সেই হত্যার বিচার হয় মাত্র ১০ কার্য দিবসে। এখন উচ্চ আদালতেও সাজা বহাল থাকলো।
দুঃখজনক হচ্ছে দেশে শিশু নির্যাতন বন্ধ হচ্ছে না। শিশুরা নির্যাতনের শিকার হলেও নানা পারিপার্শ্বিক কারণে তারা বিচার চাইতে পারে না। শিশু নির্যাতন বন্ধ না হওয়ার এটিও বড় কারণ। পরিসংখ্যান বলছে ২০১৫ সালে ১৯৩ শিশুকে হত্যা করা হয়েছে।  এটা যে কোনো সুস্থ সমাজের জন্য অশনি সংকেত। একটি সভ্য সমাজ এভাবে চলতে পারে না। শিশুরাই আগামী। তাদের পরিচর্যা করে সুষ্ঠুভাবে গড়ে তুলতে হবে। এ জন্য মানবিক দৃষ্টিভঙ্গির উন্মেষ ঘটাতে হবে। পাশাপাশি অপরাধের শাস্তিও নিশ্চিত করতে হবে। মনে রাখতে হবে, যে সমাজে শিশুরা নিরাপদ নয় সে সমাজ কখনো সভ্য সমাজ হিসেবে বিবেচিত হতে পারে না।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft