জীবনধারা
শরীরের জন্য সাইকেল চালানো আশীর্বাদ
কাগজ ডেস্ক :
Published : Monday, 10 April, 2017 at 8:12 PM
শরীরের জন্য সাইকেল চালানো আশীর্বাদসঙ্গীতশিল্পী আজম খানের আলাল দুলালের মতো ছোটবেলায় সাইকেল চালিয়ে হয়ত অনেকেই ঘুরে বেড়িয়েছেন। এখন সময়ের অভাবে সেটা সম্ভব হয় না। তবে দৈনিক ‘প্যাডেল মারতে’ পারলে দেহ থাকবে ঠিক।
শরীরচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয় সাইকেল চালালে জীবন দীর্ঘ হওয়ার পাশাপাশি পেটের সমস্যা দূর হওয়াসহ বিভিন্ন রকম উপকার পাওয়া যায়।
দীর্ঘায়ু: সাইকেল চালালে আয়ু বাড়ে। ‘ট্যুর দে ফ্রান্স’য়ের সাবেক সাইকেল-চালকদের ওপর চালানো এক গবেষণায় দেখা যায়, অংশগ্রহণকারী সাধারণ মানুষের আয়ু যেখানে গড়ে প্রায় ৭৩ বছর ৬ মাস, সেখানে সাইকেল-চালকরা বেঁচে ছিলেন গড়ে প্রায় ৮১ বছর ৫ মাস। তবে যারা পেশাদার সাইকেল চালক নন, তারাও টুকটাক সাইকেল চালিয়ে তিন থেকে ১৪ মাস পর্যন্ত বাড়তি আয়ু পেতে পারেন।
ভালো ঘুম: সাইকেল চালালে যেমন ক্লান্তি আসে, তেমনি আসে ভালো ঘুম। যাদের রাতে ঘুম না আসার সমস্যা আছে তাদেরকে প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট সাইকেল চালানোর উপদেশ দিয়েছেন ক্যালিফোর্নিয়ার ‘স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন’য়ের গবেষকরা।
ফলাফলে দেখা যায়, ঘুম আসতে আগে যতটা সময় লাগত সাইকেল চালানো শুরু করার পর তার অর্ধেকটাই কমে এসেছে। বেড়েছে ঘুমের পরিমাণও।
অন্ত্রের আরাম: শারীরিক পরিশ্রমের মধ্যে থাকলে অন্ত্রের ভেতরে প্রক্রিয়াজাতকরণের বিভিন্ন ধাপে থাকা খাবারের প্রবাহ সহজ হয়। ফলে মলত্যাগ সহজ হয়।
মস্তিষ্কের শক্তি বাড়ায়: যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ ইলিনয়’য়ের গবেষণায় জানা যায়, সাইকেল চালানোর মাধ্যমে ‘কার্ডিও-রেসপিরাটরি’ বা হৃদযন্ত্র ও ফুসফসের কার্যক্রমের মাত্রা পাঁচ শতাংশ বাড়ার ফলে একজন মানুষের মেধা বাড়ে প্রায় ১৫ শতাংশ। এর কারণ হল- সাইকেল চালানোর ফলে মস্তিষ্কের ‘হিপোক্যাম্পাস’য়ে নতুন কোষ সৃষ্টিতে সহায়তা করে। মস্থিষ্কের এই অংশটি স্মৃতিশক্তি নিয়ন্ত্রণ করে, যা ৩০ বছর বয়সের পর থেকেই কমতে থাকে।
উন্নত যৌনজীবন: যুক্তরাষ্ট্রের ‘কর্নেল ইউনিভার্সিটি’র বিশেষজ্ঞদের দাবি- শরীর পরিশ্রমের মধ্যে থাকলে রক্তনালীর স্বাস্থ্য ভালো থাকে, যা যৌনক্ষমতা বাড়ায়।
বিশেষজ্ঞরা দেখেছেন, পুরুষ খেলোয়াড়দের যৌনক্ষমতা থাকে তাদের বয়সের তুলনায় দুই থেকে পাঁচ বছর কম বয়সিদের সমান। আর নারী খেলোয়াড়দের ক্ষেত্রে রজোবন্ধ বিলম্বিত হয় স্বাভাবিকের তুলনায় দুই থেকে পাঁচ বছর পর্যন্ত।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft