সম্পাদকীয়
আইপিইউ’র সম্মেলনে উজ্জ্বল বাংলাদেশ
Published : Monday, 3 April, 2017 at 12:39 AM
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে গতকাল শনিবার থেকে শুরু হয়েছে পাঁচ দিনের ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন। পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অ্যাসেম্বলিতে অংশ নিচ্ছেন বিশ্বের ১৩১ দেশের প্রায় ১৫ শতাধিক স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্য। দেশের ইতিহাসে এ ধরনের সমাবেশ এই প্রথম। বহির্বিশ্বে একটি উদার, গণতান্ত্রিক ও আদর্শ রাষ্ট্র হিসেবে এ অনুষ্ঠান বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করবে নিঃসন্দেহে। বিশ্বের সর্ববৃহৎ সংসদীয় সংস্থার এ সমাবেশ বাংলাদেশকে নতুনভাবে বিশ্বের সামনে তুলে ধরবে। আইপিইউ’র সম্মেলন সুষ্ঠুভাবে সম্পন্ন হোক এটাই কাম্য।   
এবারের অ্যাসেম্বলির মূল প্রতিপাদ্য ‘রিড্রেসিং ইনইকোয়ালিটিস: ডেলিভারিং অন ডিগনিটি অ্যান্ড ওয়েলবিং ফর অল।’ সম্মেলনে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক বৈষম্য রোধকে লক্ষ্য হিসেবে বেছে নেয়া হয়েছে। যা বিশ্বশান্তির জন্য একটি তাৎপর্যপূর্ণ ঘটনা বলে বিবেচিত হচ্ছে। এছাড়া সম্মেলনে নারীর ক্ষমতায়ন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়ন নিয়ে আলোচনা হবে। জাতিসংঘের সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যের বিষয়েও সম্মেলনে আলোচনা করা হবে।
আইপিইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। স্বাধীন ও সার্বভৌম পার্লামেন্ট এ সংস্থার সদস্য হতে পারে। বর্তমানে আইপিইউভুক্ত সদস্য সংখ্যা ১৭০টি এবং সহযোগী সদস্য সংখ্যা ১১টি। ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সংসদ আইপিইউর সদস্যপদ লাভ করে। ২০১৪ সালের ১৬ অক্টোবর নির্বাচনে বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী এর প্রেসিডেন্ট নির্বাচিত হন। বাংলাদেশের সংসদীয় ব্যবস্থাকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে এ সম্মেলন ভূমিকা রাখবে এমনটিই আশা করা যাচ্ছে। সম্মেলন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারে সেটি নিশ্চিত করতে হবে। সম্মেলনে আগত অতিথিদের আমরা স্বাগত ও অভিনন্দন জানাচ্ছি। দেশের ইতিহাসের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন সফলভাবে সম্পন্ন হোক-এটিই প্রত্যাশা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft