ক্রীড়া সংবাদ
লাল সবুজের শততম টেস্ট
অবিস্মরণীয় জয়ে আলোকিত বাংলাদেশ
আবুল বাসার মুকুল :
Published : Monday, 20 March, 2017 at 12:02 AM, Update: 19.03.2017 10:08:06 PM
অবিস্মরণীয় জয়ে আলোকিত বাংলাদেশশ্রীলঙ্কার ওভালে বাংলাদেশের লাল সবুজের শততম টেস্ট। দেশের ক্রিকেট ভক্ত ও সমর্থকদের গন্ডী পেরিয়ে দেশের বাইরে থাকা সমর্থকদের প্রত্যাশা ছিলো শততম টেস্টে যেন জয় আসে টাইগারদের। তাদের প্রত্যাশা পুরণ করেছে মুশফিক-সাকিব-তামিম-মোস্তাফিজরা। এ জয় অবিস্মরণীয়। আলোকিত বাংলাদেশ। সাবাস বাংলাদেশ! সাবাস বাংলাদেশ! টেস্ট খেলুড়ে অনেক দেশের ভাগ্যেই জোটেনি শততম টেস্ট ম্যাচ জয়। ঐতিহাসিক এ জয়ে নিজেদের ক্রিকেট ইতিহাস যেমন সমৃদ্ধ হয়েছে, পাশাপাশি স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ জয়ের গৌরব অর্জন করেছে বাংলাদেশ। এর ফলে, ১-১ সমতায় শেষ হলো দুই ম্যাচের টেস্ট সিরিজ।
কলম্বোর পি সারা ওভালে ১৯১ রানের সহজ লক্ষ্যটা কঠিন করে ৬ উইকেট হারিয়ে টপকে যায় সফরকারীরা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় ৩৩৮ রানে। জবাবে ৪৬৭ রান সংগ্রহ করে টাইগাররা। লিড পায় ১২৯ রানের। দ্বিতীয় ইনিংসে লঙ্কানরা ৩১৯ রান সংগ্রহ করে। ফলে জয়ের জন্য টাইগারদের লক্ষ্য দাঁড়ায় ১৯১ রান।
নিজেদের শততম টেস্ট। অন্যদিকে বিদেশের মাটিতে শক্তিশালী কোনো দলের বিপক্ষে প্রথমবার জয়ের হাতছানি। সবমিলিয়ে কলম্বোর পি সারা ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে রোববার পঞ্চম ও শেষ দিনে বেশ রোমাঞ্চ নিয়েই ব্যাটিংয়ে নামে বাংলাদেশ।
জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় অষ্টম ওভারে রঙ্গনা হেরাথের শেষ দুই বলে সৌম্য সরকার ও ইমরুল কায়েস বিদায় নেন। সৌম্য ১০ রান করে উপল থারাঙ্গার ক্যাচে পরিণত হন। পরের বলেই শূন্য রানে থাকা গুনারতেœকে ক্যাচ দেন ইমরুল।
সৌম্য-ইমরুল দ্রুত ফিরে গেলেও উইকেটে দায়িত্ব নিয়ে খেলতে থাকেন তামিম ইকবাল। তৃতীয় উইকেট জুটিতে সাব্বির রহমানকে নিয়ে ১০৯ রানের জুটি গড়েন। তুলে নেন ক্যারিয়ারের ২২তম অর্ধশত রান। তবে ব্যক্তিগত ৮২ রানের মাথায় দিলরুয়ান পেরেরার বলে তুলে মারতে গিয়ে চান্দিমালের ক্যাচে পরিণত হন তিনি। অসাধারণ ইনিংসটি সাজাতে তিনি খেলেছেন ১২৫ বল। হাকিয়েছেন ৭ বাউন্ডারির পাশাপাশি ১টি ওভার বাউন্ডারি। অবিস্মরণীয় জয়ে আলোকিত বাংলাদেশ
তামিমের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি সাব্বির রহমান। টেস্ট মেজাজে খেলতে থাকা এই হার্ডহিটার পেরেরার দ্বিতীয় শিকারে এলবিডাব্লুর ফাঁদে পড়েন। ৭৬ বলে পাঁচটি চারের সাহায্যে ৪১ রান করেন তিনি। পেরেরার তৃতীয় শিকারে পরিণত হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান সাকিব আল হাসান। ব্যক্তিগত ১৫ রানে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন বিশ্ব সেরা এ অলরাউন্ডার। জয়ের জন্য দুই রান বাকি থাকতে বিদায় নেন মোসাদ্দেক ব্যক্তিগত ১৩ রানে। মুশফিক ২২ রানে আর মিরাজ ২ রানে অপরাজিত থাকেন।
এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে শ্রীলঙ্কা ৩১৯ রানের দলীয় স্কোর গড়ে।  শেষ দিনের শুরুতে দিলরুয়ান পেরেরা ও সুরাঙ্গা লাকমাল বাংলাদেশি বোলারদের হতাশ করে ব্যাটিং করতে থাকেন। জুটি গড়েন ৮০ রানের। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে বেশ ভুগিয়েছেন দিলরুয়ান পেরেরা। ৫০ রান করলেও খেলেছেন ১৭৪ বল। তবে অবশেষে রান আউটের ফাঁদে পড়েন তিনি।  মেহেদি হাসান মিরাজের বলে রান নেওয়ার সময় আউট হন তিনি। এক রান পরেই সাকিব আল হাসানের বলে মোসাদ্দেককে ক্যাচ দিয়ে ৪২ রানে ফেরেন লাকমাল। সাকিব মোট চারটি উইকেট দখল করেন। মোস্তাফিজ নেন তিনটি উইকেট।
সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনটি বাংলাদেশের পক্ষেই ছিল। কেননা এদিন লঙ্কানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২১৪ রান তুলতে হারায় আট উইকেট। দিন শেষে ২৬৮ রান করে। যার ফরে লিড পায় ১৩৯ রানের। ওপেনার দিমুথ করুনারতেœর সেঞ্চুরিই তাদের রানের চাকা সচল রাখে। দিলরুয়ান পেরেরা ২৬ ও সুরাঙ্গা লাকমাল ১৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। চতুর্থ দিন বাংলাদেশি বোলারদের মধ্যে দুর্দান্ত ভূমিকা রাখেন মোস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। দু’জনেই তিনটি করে উইকেট তুলে নিয়ে লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে ধস নামাতে সাহায্য করেন। মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম একটি করে উইকেট নেন।
এর আগে স্বাগতিক শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতে ৩৩৮ রান করতে সমর্থ হয়। জবাবে টাইগাররা দাপট দেখিয়ে ম্যাচে আধিপত্য বিস্তার করে। সাকিব আল হাসানের অসাধারণ সেঞ্চুরির সুবাদে ৪৬৭ রান করে বাংলাদেশ। ম্যাচে পায় ১২৯ রানের লিড।
সংক্ষিপ্ত স্কোরঃ শ্রীলঙ্কা: ৩৩৮ ও ৩১৯ রান। বাংলাদেশ: ৪৬৭ ও ১৯১/৬। ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: তামিম ইকবাল। ম্যাচ অব দ্য সিরিজ: সাকিব আল হাসান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft