আন্তর্জাতিক সংবাদ
জার্মানিতে কুর্দির এরদোয়ানবিরোধী বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 19 March, 2017 at 7:40 PM
জার্মানিতে কুর্দির এরদোয়ানবিরোধী বিক্ষোভজার্মানির ফ্র্যাংকফুর্টে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের বিপক্ষে বিক্ষোভ করছে ৩০ হাজার তুর্কি। তুর্কি নববর্ষকে সামনে রেখে সমগ্র জার্মানি থেকে তারা একত্র হয়েছে। এই বিক্ষোভ অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে তুরস্ক। এটার অনুমতি দেওয়ার জন্য জার্মানির নিন্দাও করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।
বিক্ষোভকারীরা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবি জানান। এরদোয়ানের ক্ষমতা দীর্ঘায়িত করতে অনুষ্ঠিতব্য গণভোটের বিপক্ষে স্লোগান দিতে থাকেন। অনেকের হাতেই নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির চিহ্ন সম্বলিত ব্যানার ছিল। এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন এক বিবৃতিতে বলেন, পিকেকের প্রতীক ও স্লোগান কোনওভাবেই মেনে নেওয়া যায় না। তিনি আরও বলেন, ‘আমরা মনে করিয়ে দিতে চাই যে ১৬ এপ্রিলের সিদ্ধান্ত তুরস্ক নিয়েছে, ইউরোপ না।’
শনিবারের এই বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল বলে জানিয়েছে জার্মান পুলিশ। অনেকেই পিকেকের প্রতীক নিয়ে আসে। সংগঠনটি তিন দশকের বেশ সময় ধরে সরকারের সঙ্গে বিরোধ চলে আসছে। ১৯৮৪ সালের পর এই সংগঠনের উত্থান থেকে এখন পর্যন্ত ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। এপ্রিলে অনুষ্ঠিতব্য গণভোটে জার্মানিতে অবস্থানরত প্রায় ১৪ লাখ মনুষ ভোট দিতে পারবে। এই ভোটের ফলে এরদোয়ানের নির্বাহী ক্ষমতা অনেক বেড়ে যাবে।
তুরস্কে বিদ্যমান পার্লামেন্টারি পদ্ধতির পরিবর্তে প্রেসিডেন্ট পদ্ধতির সরকারব্যবস্থা চালু করতে আগ্রহী দেশটির ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি। এরদোয়ানের ক্ষমতাকে দীর্ঘায়িত ও সংহত করতেই এই পদক্ষেপ। আগামি ২০১৭ সালের ১৬ এপ্রিল তুরস্কে এ নিয়ে গণভোট অনুষ্ঠিত হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft