তথ্য ও প্রযুক্তি
ভিডিও সুবিধা জিমেইলের ভেতরেই
কাগজ ডেস্ক :
Published : Friday, 17 March, 2017 at 9:17 PM
ভিডিও সুবিধা জিমেইলের ভেতরেইজিমেইলের ভেতরে ভিডিও অ্যাটাচমেন্ট স্ট্রিমিং বা ভিডিও ডাউনলোডের আগে তা দেখার সুবিধা করে দিল গুগল। জিমেইলে অ্যাটাচমেন্ট আকারে আসা কোনো ভিডিও ডাউনলোডের সিদ্ধান্ত নেওয়ার আগে তা চালিয়ে দেখে নেওয়ার সুবিধা পাওয়া যাবে এতে। এতে পিসি বা ল্যাপটপে জায়গা বাঁচবে। অবশ্য বর্তমানে শুধু ডেস্কটপ ব্যবহারকারীরা এ সুবিধা পাচ্ছেন।
জিমেইলে ভিডিও অ্যাটাচমেন্ট থাকলে তা ভিডিও ফাইলের কোনো ফ্রেম থেকে একটি থাম্বনেইল নিয়ে তা মেইল প্রাপককে দেখাবে। ওই থাম্বনেইলে ডাবল ক্লিক করলে ইউটিউবের মতো একটি প্লেয়ার চালু হবে এবং ভিডিওটি সর্বোচ্চ মানে দেখাবে। ওই প্লেয়ারে ভিডিও চলার গতি হেরফের করা বা শব্দ বাড়ানো-কমানোর সুবিধা থাকবে।
গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, আগে জিমেইলে কোনো ভিডিও অ্যাটাচমেন্ট দেখতে হলে তা কম্পিউটারে ডাউনলোড করতে হতো এবং মিডিয়া প্লেয়ারে চালিয়ে দেখার প্রয়োজন পড়ত। এখন মেইলের ভেতরেই তা দেখে নেওয়ার সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীরা।
ইনকামিং ভিডিওর আকার ৫০ এমবির বেশি হতে পারবে না। তাই স্মার্টফোন ফুটেজ ও নিম্ন কোয়ালিটির ভিডিও জিমেইলে ভালো সমর্থন করবে। উচ্চ রেজুলেশনের ভিডিওর জন্য গুগল ড্রাইভ ব্যবহার করতে হবে। এতেও স্ট্রিমিং সুবিধা আছে। গুগল কর্তৃপক্ষের ভাষ্য, জিমেইল ভিডিওর ক্ষেত্রেও ইউটিউব, গুগল ড্রাইভের মতো ভিডিও স্ট্রিমিং অবকাঠামো ব্যবহার করা হয়েছে। তথ্যসূত্র: এনডিটিভি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft