তথ্য ও প্রযুক্তি
ফাঁস ৩.৩ কোটি মার্কিন কর্মীর তথ্য
কাগজ ডেস্ক :
Published : Friday, 17 March, 2017 at 9:17 PM
ফাঁস ৩.৩ কোটি মার্কিন কর্মীর তথ্য সামরিক বাহিনী কর্মীসহ ৩.৩ কোটিরও বেশি মার্কিন কর্মীর বিস্তারিত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে, জানিয়েছেন এক নিরাপত্তা বিশেষজ্ঞ।
ফাঁস হওয়া ওই ডেটাবেইসে অন্যান্যদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বা ডিপার্টমেন্ট অফ ডিফেন্স-এর এক লাখ কর্মীর তথ্য ছিল বলে জানিয়েছে বিবিসি। এই ফাঁসের খবর প্রকাশকারী বিশেষজ্ঞ ট্রয় হান্ট জানান, এই তথ্য প্রতারকদের জন্য ‘বিশাল সম্ভাবনাময়’।
ব্যবসায় সেবাদাতা প্রতিষ্ঠান ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট প্রযুক্তি সাইট জেডডিনেট-কে এই ডেটার মালিকানা রাখার কথা নিশ্চিত করেছে। ব্যবসায় সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সাধারণত সরকারি ও বেসরকারি খাতের কর্মীদের তথ্য সংগ্রহ করে এগুলো বিপনণ প্রতিষ্ঠানের মতো অন্য ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর কাছে বিক্রি করে থাকে।
এই ক্ষেত্রে ডেটাবেইসে কর্মীদের নাম, কাজের পদ আর যোগাযোগের বিস্তারিত তথ্য রাখা ছিল। নেটপ্রসপেক্স নামের এক প্রতিষ্ঠানের সংগ্রহ করা এই ডেটাবেইস ২০১৫ সালে কিনে নেয় ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট।
এই ডেটাবইসে মার্কিন পোস্টাল সার্ভিস, টেলিযোগাযোগ অপারেটর এটিঅ্যান্ডটি আর খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট কর্মীদের তথ্যও ছিল।
হান্ট বলেন, “খুব ভালোভাবে লক্ষ্য নির্ধারণ করে চালানো স্পিয়ার ফিশিংয়ের মূল্য বিশাল কারণ আপনি সতর্কভাবে মেসেজগুলো কাজে লাগাতে পারবেন যা দিয়ে কোনো প্রতিষ্ঠানের নির্দিষ্ট কোনো ব্যক্তির প্রভাব বা কাজ নির্দেশ করা যায়।”
অন্যদিকে, ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট-এর দাবি এই ফাঁসের ক্ষেত্রে কোনো স্পর্শকাতর ব্যক্তিগত তথ্য প্রকাশিত হয়নি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “যে তথ্য নিয়ে প্রশ্ন তোলা হয়েছে তা সাধারণত একটি ব্যবসায় কার্ডেই পাওয়া যায়।”
চলতি বছরের জানুয়ারিতে, মার্কিন সামরিক বাহিনীর স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রকাশ হয়ে যায়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft