তথ্য ও প্রযুক্তি
ব্যাটারি লাইফ বাঁচাবে ক্রোম আপডেট
কাগজ ডেস্ক :
Published : Friday, 17 March, 2017 at 9:20 PM
ব্যাটারি লাইফ বাঁচাবে ক্রোম আপডেটক্রোম-এর নতুন এক আপডেট আনার ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট গুগল, যা কম্পিউটারের ব্যাটারিকে ওয়েব ব্রাউজার ব্যবহারের প্রভাবমুক্ত রাখবে।
ক্রোম-কে ব্যাটারি সাশ্রয়ী করতে গুগল অনেকদিন ধরেই কাজ করে যাচ্ছে। টেক জায়ান্টটির পুরানো প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফট অবশ্য দাবি করে আসছে তাদের নিজস্ব ব্রাউজার এজ ক্রোমের তুলনায় বেশি শক্তি-সাশ্রয়ী।
গুগল জানিয়েছে, নতুন আপডেট ক্রোম ৫৭ ব্যাকগ্রাউন্ড ট্যাবের আলাদা কাজ বন্ধ করে ‘অতিরিক্ত ব্যাটারি খরচ’ থেকে মুক্তি দেবে কম্পিউটারকে।
নতুন এই ব্রাউজার যে কোনো ব্যাকগ্রাউন্ড ট্যাব ১০ সেকেন্ডের মধ্যে বন্ধ করে দেবে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট। তবে এই ব্রাউজারে অডিও বা যে কোনো রিয়াল-টাইম সংযোগ সচল থাকবে বলে নিশ্চিত করেছে গুগল।
“আমরা দেখেছি এই কৌশল ব্যাকগ্রাউন্ড ট্যাবগুলোর ব্যস্ততা ২৫ শতাংশ কমিয়ে দেয়,” গুগল-এর সফটওয়্যার প্রকৌশলী আলেকজান্ডার টিমিন এক ব্লগ পোস্টে লেখেন। ক্রোম ব্যবহারকারীদের জন্য ব্যাটারির মেয়াদ বাড়াতে কাজ করে যাচ্ছে। তবে এখন পর্যন্ত ডেভেলাপাররা একই রকম অভিজ্ঞতাই দিতে পেরেছেন ব্যবহারকারীদের জন্য।”
“জানুয়ারি মাসে গুগল তাদের ব্রাউজার ক্রোম ৫৬ -এ প্রায় একই রকম ব্যাটারি সাশ্রয়ী, ট্যাব রুদ্ধকারী ফিচার চালু করে যা স্ল্যাক আর ডিসকর্ড-এর মত অলস ওয়েব অ্যাপ বন্ধ করে দেয়। তবে মুক্তির পর থেকে বেশ কিছু ইসু দেখা দেয় ঐ আপডেটে। আর তাই আগের সংস্করণ সরিয়ে নেয় গুগল।
এখন ক্রোম ওয়েবসাইট থেকে ক্রোম ৫৭ ডাউনলোড করা যাবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft