দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে সাংবাদিকদের যৌথসভা অনুষ্ঠিত, আজ সমাবেশ
স্বরাষ্ট্রমন্ত্রীর কর্মসূচি বয়কটের সিদ্ধান্ত
কাগজ সংবাদ :
Published : Wednesday, 15 March, 2017 at 12:40 AM
স্বরাষ্ট্রমন্ত্রীর কর্মসূচি বয়কটের সিদ্ধান্ত প্রেসক্লাব যশোরের সাবেক সহসভাপতি ও মানবাধিকারকর্মী বিনয় কৃষ্ণ মল্লিকের মুক্তির দাবিতে উত্তাল যশোর। পুলিশ কর্তৃক হয়রানীমূলক আটকের প্রতিবাদে ও তার নিশর্ত মুক্তিসহ পরিবারের নিরাপত্তার দাবিতে আজ বেলা ১১ টায় প্রেসক্লাবের সামনে সাংবাদিক সমাবেশ আহবান করা হয়েছে। একই দাবিতে এদিন জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হবে। এছাড়া ১৬ মার্চ যশোরে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানসহ যশোর পুলিশের সকল ইতিবাচক সংবাদ বয়কটের সিদ্ধান্ত নেয়া হয়।
মঙ্গলবার দুপুরে প্রেসক্লাব যশোরে আয়োজিত সাংবাদিকদের সকল সংগঠনের যৌথসভায় এ কর্মসূচি গ্রহন করা হয়। সভা শেষে দুপুর সাড়ে ১২টায় শহরে সাংবাদিকরা বিক্ষোভ মিছিল বের করে। এ সময় পুলিশ সুপারের প্রত্যাহারের দাবিতে স্লোগান দেয়া হয়। সাংবাদিকরা মিছিল নিয়ে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থান নেন। জেলা প্রশাসকের কক্ষের সামনে অবস্থান নিয়ে বিনয় কৃষ্ণ মল্লিকের মুক্তির দাবিতে স্লোগান দেয় সাংবাদিকরা। দুপুরে জেলা প্রশাসকের কক্ষের সামনে যশোরের সাংবাদিকরা তিন ঘন্টা অবস্থান কর্মসূচি পালন করেন। এ কর্মসূচিতে যশোরে সর্বস্তরের সাংবাদিকরা অংশগ্রহণ করেন। জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর সাংবাদিকদের দাবি-দাওয়া শোনেন এবং তা যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেবেন বলে আশ্বস্ত করেন।
মঙ্গলবার প্রেসক্লাব যশোরের যৌথ সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মনোতোষ বসু। বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক রুকুনউদ্দৌলাহ, ফখরে আলম, প্রেসক্লাবের সাবেক সভাপতি ফকির শওকত, সহসভাপতি আনোয়ারুল কবীর নান্টু, যশোর সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, প্রেসক্লাবের সম্পাদক এস এম তৌহিদুর রহমান, যুগ্ম সম্পাদক এইচআর তুহিন, জুয়েল মৃধা, দপ্তর সম্পাদক তৌহিদ জামান, সদস্য আমিনুর রহমান মামুন, যশোর সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি প্রদীপ ঘোষ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি নূর ইসলাম, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোর জেলা শাখার সভাপতি মুনিরুজ্জামান মুনির, সাংবাদিক শিকদার খালিদ, সরোয়ার হোসেন প্রমুখ।স্বরাষ্ট্রমন্ত্রীর কর্মসূচি বয়কটের সিদ্ধান্ত
মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় সাংবাদিকরা মিছিলসহকারে জেলা প্রশাসকের কার্যালয়ে যান। সে সময় জেলা প্রশাসক চৌগাছায় একটি কর্মসূচিতে ছিলেন। সাংবাদিকরা জেলা প্রশাসকের দপ্তরের সামনে মেঝেতে বসে বিনয়কৃষ্ণ মল্লিকের মুক্তি এবং পুলিশ সুপার আনিসুর রহমানকে প্রত্যাহারের দাবিতে নানা স্লোগান দেন।
জেলা প্রশাসকের অনুপস্থিতিতে তার পক্ষে দুইজন অতিরিক্ত জেলা প্রশাসক সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তারা জানান, চৌগাছার কর্মসূচি সংক্ষিপ্ত করে জেলা প্রশাসক দ্রুত যশোর ফিরে আসছেন।
জেলা প্রশাসক না আসা পর্যন্ত সাংবাদিকরা অবস্থান চালিয়ে যেতে থাকেন। বিকেল সাড়ে তিনটার দিকে জেলা প্রশাসক তার দপ্তরে এসে পৌঁছান। সাংবাদিক নেতারা এ সময় জেলা প্রশাসকের কাছে বিনয়কৃষ্ণ মল্লিককে গ্রেফতারের প্রেক্ষাপট তুলে ধরেন। তারা বিনয় কৃষ্ণ মল্লিকের মুক্তি, তার ও তার পরিবার সদস্যদের বিরুদ্ধে রুজু করা ‘ষড়যন্ত্রমূলক’ মামলা প্রত্যাহারের দাবি জানান।
জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর সাংবাদিকদের বক্তব্য ধৈর্যসহকারে শোনেন এবং তাদের দাবি-দাওয়া যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানান।
তিনি বলেন, ‘আমি ইতিমধ্যে বিষয়টি নিয়ে পুলিশ সুপারের সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে জানিয়েছেন, বিনয় কৃষ্ণ মল্লিকের মামলাটি তার এলাকার বাইরের। যশোরের পুলিশ শুধু গ্রেফতারি পরোয়ানা তামিল করেছে।’  সাংবাদিক নেতারা জানিয়ে দেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা গৃহীত কর্মসূচি চালিয়ে যাবেন।
এদিকে বিনয় কৃষ্ণ মল্লিকের বিরুদ্ধে হয়রানীর প্রতিবাদে গৃহিত আন্দোলন কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে প্রেসক্লাবের সাবেক সভাপতি ও যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলাকে আহবায়ক এবং প্রেসক্লাব সম্পাদক এস এম তৌহিদুর রহমানকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মনোতোষ বসু, যশোর সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, সাংবাদিক নেতা রুকুনউদ্দৌলাহ্, ফখরে আলম, মহিদুল ইসলাম মন্টু, প্রেসক্লাবের সাবেক সম্পাদক আহসান কবীর, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি নূর ইসলাম ও সাধারণ সম্পাদক এম আইয়ূব, যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফকির শওকত ও সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, ফটোজার্নালিষ্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুজ্জামান মুনির ও সাধারণ সম্পাদক গালিব হাসান পিল্টু এবং টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহবায়ক সাকিরুল কবীর রিটন ও সদস্য সচিব শিকদার খালিদ এই কমিটির সদস্য মনোনীত হন।
প্রসঙ্গত, মঙ্গলবার বেলা ১১টায় প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিকদের সভায় আগামী ১৬ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রীর যশোরের কর্মসূচি বর্জন, ১৫ মার্চ প্রেসক্লাবের সামনে সমাবেশ, যশোর পুলিশের ইতিবাচক সংবাদ বর্জন প্রভৃতি কর্মসূচি নেওয়া হয়।
প্রসঙ্গত, সোমবার ১৩ মার্চ বেলা ১১টায় প্রেসক্লাব যশোর মিলনায়তনে পুলিশের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেন প্রেসক্লাব যশোরের সাবেক সহসভাপতি ও রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক। এরপর এদিন সন্ধ্যায় যশোর শহরের ঘোপ এলাকার বাড়ি থেকে সাদা পোশাকে পুলিশ তাকে আটক করে নিয়ে যায়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft