স্বাস্থ্যকথা
কিডনি রোগের কারণ কী?
কাগজ ডেস্ক :
Published : Thursday, 9 March, 2017 at 6:33 PM
কিডনি রোগের কারণ কী?প্রশ্ন : ওজন ছাড়া আর কী কী কারণ আছে কিডনি রোগ তৈরি করার?
উত্তর : কিডনি রোগের ক্ষেত্রে আমাদের কতগুলো বিষয় খেয়াল রাখতে হবে। কিডনি রোগ জন্মের ভ্রূণ থেকেই কিন্তু সৃষ্টি হয়। যেমন : পারিবারিক কতগুলো রোগ আছে, যেগুলো কিডনিকে আক্রান্ত করতে পারে। আমাদের খেয়াল রাখতে হবে পরিবারে কারো এই ধরনের রোগ আছে কি না।
জন্মের সময় একটি ভ্রুণ যখন তৈরি হয়, পরিবেশের কারণে হোক, ওষুধের কারণে হোক বা মায়ের কোনো স্বাস্থ্য সমস্যার জন্য হোক- সমস্যা হতে পারে।  
মায়ের শরীরে যদি পর্যাপ্ত প্রোটিন না থাকে, কিডনির আকার যদি ছোটো থাকে, বাচ্চা যদি ছোটো হয়ে জন্মগ্রহণ করে তখনো কিন্তু কিডনির কার্যক্রম কমে যায়।
প্রতিটি কিডনিতে এক মিলিয়ন করে কিডনির কোষ আছে, ন্যাফ্রোন যাকে বলি, সেগুলো কমে যায়। যেকোনো কিছুর কাজ যখন বেশি হয়, তখন কিন্তু তার কার্যক্রম দুর্বল হয়ে যায়।
সেজন্য আমাদের গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড করে দেখতে হবে। মায়ের পুষ্টির দিকে মনোযোগ দিতে হবে। মাকে পরিমাণে বেশি খেতে দিতে হবে। তারপর একটি আল্ট্রাসাউন্ড করে দেখতে হবে যে তার কিডনিতে কোনো সমস্যা আছে কি না। জন্মের আগেও কিন্তু রোগ নির্ণয় করা হয় এবং জন্মের আগে যদি রোগ নির্ণয় করা যায়, জন্মের পরপর যদি আমরা এর কোনো ব্যবস্থা নিতে পারি, তাহলে কিন্তু অনেক ক্ষেত্রে এই রোগ প্রতিরোধ করা যায়।
প্রশ্ন : এ ছাড়া  আর কী কী সমস্যা হতে পারে?
উত্তর : আরো অনেক কারণ আছে। যেমন : ইউরিন সংক্রমণ। এটি অনেক সময় আমরা হেলাফেলা করি। হয়তো একটি অ্যান্টিবায়োটিক দেই, ছেড়ে দেই। এতেও কিডনিতে সমস্যা হতে পারে।   
স্থূলতায় হতে পারে কিডনি রোগ। তবে এই ইউরিন ইনফেকশনের সঙ্গে কিডনির স্ট্রাকচার বা তার গঠনের কোনো অসুবিধা আছে কি না, এগুলো বের না করে শুধু যদি আমরা ছেড়ে দেই, সেই ক্ষেত্রে সমস্যা হতে পারে। সুতরাং দেখতে হবে যে কিডনি কোনোভাবে আক্রান্ত হচ্ছে কি না, প্রস্রাবের সংক্রমণের কারণে।
এ ছাড়া দেখতে হবে কিডনির প্রদাহ। যেমন : সকালবেলা ঘুম থেকে ওঠে যদি দেখি হাতে পায়ে পানি চলে আসছে - এই জিনিসগুলো খেয়াল করতে হবে। এটা আমরা নেফ্রোটিক সিনড্রম বলি। কিডনির ছাঁকনি যেটি আছে সেটি দিয়ে প্রোটিন বেরিয়ে যায়। প্রোটিনটা বেরিয়ে গেলে তখন এই রোগে আক্রান্ত হয়। এগুলো সব খেয়াল রাখতে হবে এবং যথাসময়ে চিকিৎসককে দেখাতে হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft