দক্ষিণ-পশ্চিমাঞ্চল
ব্যতিক্রমী আয়োজন
ভালবাসা দিবসে যশোরে ‘রক্তদান উৎসব’
প্রণব দাস :
Published : Wednesday, 15 February, 2017 at 12:51 AM
ভালবাসা দিবসে যশোরে ‘রক্তদান উৎসব’বিশ্ব ভালবাসা দিবসে যশোরে ব্যতিক্রমী আয়োজনে অনুষ্ঠিত হয়েছে স্বেচ্ছায় ‘রক্তদান উৎসব’। মানুষের প্রতি মানুষের ভালবাসার অনন্য দৃষ্টান্ত স্থাপনের লক্ষ্যে প্রতিবছর যশোর পৌর পার্কে আয়োজন করা ব্যতিক্রমী উৎসব। মানুষকে রক্তদানে উদ্ধুব্ধ করার এই প্রয়াস এগিয়ে নিতে আহাদ রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র যশোর ও থ্যালাসেমিয়া ও হিমোফিলিয়া সমিতি খুলনা বিভাগ, উৎসব কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউট, আমার যশোর ও প্রিয়াঙ্গণ জুয়েলার্সের যৌথ উদ্যোগে ৭ম বারের মত এ উৎসব অনুষ্ঠিত হয়েছে।
‘যাদের আছে মহৎ প্রাণ তারাই করে রক্ত দান’, ‘অর্থ সম্পদ দান করলে সমাজে সম্মান বাড়ে, রক্তদানে বাড়ে শুধু মাহাত্ম্য’, ‘আপনার দেওয়া রক্ত হতে পারে অন্যের বেঁচে থাকার মূল চালিকা শক্তি’ এমন আহবানে মানুষের প্রতি ভালবাসায় উদ্বুদ্ধ হয়ে শতাধিক ১৮ উর্দ্ধ বিভিন্ন বয়সী শিক্ষার্থী, সাংবাদিক ও যুবক-যুবতী এ রক্তদান উৎসবে রক্তদান করেন। রক্তদান উৎসব ঘিরে মিলন মেলায় পরিণত হয় পৌর উদ্যান।
পৌর উদ্যানের খোলা আকাশের নিচে ক্যাম্প বসিয়ে মঙ্গলবার সকাল ৯টায় শুরু হয় রক্তদান উৎসব। বেলা ১২টায় রক্তদান উৎসব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। এ সময় তিনি বলেন, ‘রক্তদানে অনেকে ভয় পান। আমি অভয় দিচ্ছি কোন ভয় নেই। কারণ আমি নিজেই ৮৩ বার রক্তদান করেছি।’ তিনি বলেন, ‘রক্তদান করলে যেমন নিজের শরীর ভাল থাকে, তেমনি অপরের জীবনও বাঁচানো যায়। মানুষের জন্য, নিজের জন্য রক্তদান করার উপযুক্ত বয়সীদের আহবান জানান তিনি।
উপস্থিত ছিলেন প্রবীণ শিক্ষক তারাপদ দাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিরাপদ দত্ত, প্রফেসর তসদিকুর রহমান, কবি ও সাংবাদিক ফখরে আলম,  প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান বকুল, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট ও উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামানসহ গণ্যমান্য ব্যক্তিবগ।
এদিকে কুষ্টিয়া থেকে প্রতি বছরের মত এবছরও রক্তদান উৎসবে রক্ত দিতে এসেছেন পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সন্তু বিশ্বাস। তিনি জানান, প্রতি বছর বিশ্ব ভালবাসা দিবসে পৌর উদ্যানের এ রক্তদান উৎসবে আসি। এবছর ধরে সাতবার এই উৎসবে রক্তদান করছি। কর্মস্থল পরিবর্তন হলেও শুধু রক্তদান করার জন্য আজ যশোরে এসেছি। রক্ত দিতে পেরে ভাল লাগছে। আমি নিয়মিত রক্তদান করি।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) নির্বাহী সদস্য প্রণব দাস বলেন, ‘নিয়মিত রক্তদান করি। রক্তদানের মত মহৎ কাজ আর নেই। তাই এ উৎসবকে উপলক্ষ করে প্রতিবছরের মত এবারও ভালবাসা দিবসে রক্তদান করছি। আমার রক্তে অন্যের জীবন বাঁচবে, এতে আমার কোন ক্ষতি নেই। রক্তদান করলে নিজের শরীরও ভাল থাকে। মানুষের প্রতি ভালবাসার বন্ধন আরও দৃঢ় করতে রক্তদানের বিকল্প নেই।’
উৎসবে এসে এবারই প্রথম রক্তদান করেছে যশোর সরকারি মধুসূদন মহাবিদ্যালয়ের ছাত্র মামুনুর রহমান। সে জানায়, এখানে এসে অনেকের রক্ত দান করতে দেখে ভাল লেগেছে। তাদের দেখা দেখি আমিও এ উৎসবে সামিল হয়েছি। প্রথমে একটু ভয় লাগছিল। তবে রক্ত দেয়ার পর খুব ভাল লাগছে। কোন অসুবিধা হয়নি। তিনি এখন থেকে প্রতিনিয়ত রক্তদান করবেন বলে জানান। একই অনুভূতি ব্যক্ত করেছেন অনেকেই।
রক্তদান উৎসবের আহ্বায়ক গোপাল বিশ্বাস বলেন, রক্তদানে মানুষকে উদ্বুদ্ধ করার জন্য প্রতিবছর বিশ্ব ভালবাসা দিবসে রক্তদান উৎসবের আয়োজন করা হয়। পাঁচটি সংগঠনের উদ্যোগে উৎসবের আয়োজন করা হলেও অন্তত ১৩টি রক্তদান সংগঠন আমাদের নানা সহযোগিতা করছে। এ উৎসবে প্রতি বছর অন্তত একশ’ জনের কাছ থেকে রক্ত সংগ্রহ করা হয়। মানুষ দিন দিন রক্তদানে উদ্বুদ্ধ হচ্ছে।
রক্তদান উৎসবের সদস্য সচিব অজয় দত্ত বলেন, ভালবাসা দিবসটি স্মরণীয় করে রাখতে রক্তদান উৎসবের আয়োজন করা হয়। সাত বছর এই আয়োজনে ব্যাপক সাড়া পাচ্ছি।
এবছর বিভিন্ন গ্রুপের ১শ’ ৩০ জন রক্তদান করেছেন বলে তিনি জানান। বিকেলে ‘রোগী ও রক্তদান’ শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী ও অংশ গ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft