জাতীয়
একুশ আমার অস্তিত্বের অহংকার
কাগজ সংবাদ :
Published : Thursday, 2 February, 2017 at 12:33 AM, Update: 02.02.2017 12:45:26 PM
একুশ আমার অস্তিত্বের অহংকার‘আমি দাম দিয়ে কিনেছি বাংলা, কারো দানে পাওয়া নয়’। অত্যন্ত ভরাট কন্ঠে দরদী গলায় গানটি গেয়েছিলেন প্রয়াত গণসংগীত শিল্পী আব্দুল লতিফ। গানের কথাগুলোও সাজানো হয়েছিলো হৃদপিন্ড নিংড়ানো রক্তকণিকা দিয়ে। আসলেই  তো বাস্তব সত্য কথা হলো অনেক দামের বিনিময়েই অর্জন করতে হয়েছে বাংলাদেশকে।
এদেশের স্বাধীনতাকে কিনতে হয়েছে লক্ষ কোটি প্রাণের বিনিময়ে। এমনকি আজকের এই বাংলাদেশ, দেশের মানচিত্র, জাতীয় পতাকা ও সংগীতই নয়, মাতৃভাষাকেও কিনতে হয়েছে রক্তের বিনিময়ে। ‘ধন ধান্যে পুষ্পে ভরা’ গান গেয়ে যখন পাগল বাংলার বাউল, ঠিক তখনই মেশিন গানের মত কর্কশ কন্ঠে চিৎকার করে উঠেছিলো পাকিস্তানী গভর্নর জিন্নাহ। আর তাই বাউল মাথায় ফ্যাটা আর কোমরে গামছা বেঁধে রাস্তায় নেমেছিলো, চিৎকার করে গেয়ে উঠেছিলো ‘ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়। ওরা কথায় কথায় শিকল পরায় আমাদেরই হাতে পায়।’ সে শিকল ছিঁড়তেই, মায়ের ভাষার মর্যাদা রাখতেই ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি রাজপথ প্রকম্পিত করেছিলো বাংলার দামাল ছেলেরা। তাদের বুকে তাক করে গুলি চালিয়েছিলো পাকিস্তানী ঘাতক। টুপটাপ করে ঝরে পড়েছিলো শিমুল পলাশ। সে পলাশ নিয়ে, সে শিমুল নিয়ে আজো বাংলার মানুষ গান গায়, অশ্রু ঝরায়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft