ওপার বাংলা
কলকাতার রাস্তায় বসছে কয়েক হাজার গোপন ক্যামেরা
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 11 January, 2017 at 8:33 PM
কলকাতার রাস্তায় বসছে কয়েক হাজার গোপন ক্যামেরা দু’শ’ মিটার পর পর কলকাতার রাস্তায় বসছে গোপন ক্যামেরা। পুলিশের তরফে নেওয়া এ সিদ্ধান্ত কয়েক মাসের মধ্যেই কার্যকর হবে। এর মাধ্যমে কলকাতার প্রায় চার হাজার কিলোমিটার রাস্তা ‘ক্যামেরা জালে’ মোড়ানো হবে।
নারীর সুরক্ষার সঙ্গে সঙ্গে বিভিন্ন অপরাধ দমনের কাজেও ক্যামেরাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কলকাতার নারীদের সুরক্ষা আরও জোরদার করার জন্য ও অপরাধ দমনে নতুন পন্থা অবলম্বন করছে কলকাতা পুলিশ। এরই অংশ হিসেবে ক্যামেরা বসানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পাশাপাশি রাতে অফিসের গাড়িতে বাড়ি ফেরার বিষয়েও কিছু প্রস্তাব দিয়েছে কলকাতা পুলিশ। নোটিশ জারি না করা হলেও বলা হয়েছে, নারী কর্মীদের যেন বাড়িতে পৌঁছে দেওয়া হয়। শুধু কর্মক্ষেত্র নয় মেয়েদের বিদ্যালয়ের ক্ষেত্রেও নারী নিরাপত্তারক্ষী মোতায়েন করার কথা বলা হয়েছে।
কর্মক্ষেত্র থেকে বেশি রাতে বাড়ি ফেরার সময় বাস্তবে অনেক ধরনের সমস্যা হয় বলে জানান বেসরকারি চাকরিজীবী পলি পাল। তবে কলকাতা পুলিশের নতুন এ পরিকল্পনায় রাতে অফিস ফেরত নারীরা অনেক বেশি নিরাপদ বোধ করবেন বলে মনে করেন তিনি।
সাধারণত কলকাতা পুলিশের তরফে শহরে রাতভর টহল দেওয়া হয়। তারপরও অধিক নিরাপত্তায় ক্যামেরার প্রয়োজন বলে জানিয়েছেন কলকাতা পুলিশের ডিসি ডিডি (২) নিলু শেরপা চক্রবর্তী।
আর পুলিশের এ পরিকল্পনাকে সাধুবাদ জানিয়েছেন কলকাতার নাগরিক সমাজ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft